ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর বাহাদুর সম্মাননা দেওয়া হলো ৮৪ পরিবারকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
কর বাহাদুর সম্মাননা দেওয়া হলো ৮৪ পরিবারকে কর বাহাদুর সম্মাননা নিচ্ছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজস্ব প্রদানে আরো বেশি উৎসাহ যোগাতে প্রথমবারের মতো ৮৪ পরিবারকে দেওয়া হলো কর বাহাদুর পরিবার সম্মাননা। সঙ্গে ১৪১ দীর্ঘমেয়াদিসহ ৫১৭ জনকে ট্যাক্স কার্ড দিলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার ( ৮ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্মাণাধীন ভবনে  ‘কর বাহাদুর পরিবার ও সেরা করদাতা সম্মাননা’ অনুষ্ঠানে ট্যাক্স কার্ড ও সম্মাননা দেওয়া হয়।

সম্মাননা অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি, অর্থমন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এমপি, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট  মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন)।

অনুষ্ঠানের শুরুতেই মাদারীপুর জেলা থেকে কর বাহাদুর পরিবার হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত  নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খান এমপি ও তার পরিবার এবং ঢাকা জেলা থেকে কর বাহাদুর হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ ও তার পরিবারকে সম্মাননা দেওয়া হয়। পরে সর্বোচ্চ আয়কর প্রদানকারী ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেওয়া হয়।

এবার ১৪১ দীর্ঘমেয়াদি করদাতার মধ্যে ব্যক্তি পর্যায়ে ৭৬ জন ও কোম্পানি পর্যায়ে ৫৫টি এবং অন্যান্য ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান। ব্যক্তি শ্রেণির ৭৬টির মধ্যে সিনিয়র সিটিজেন ৫, গেজেটেড মুক্তিযোদ্ধা ৫, প্রতিবন্ধী ৩, নারী ৫, তরুণ ৫, ব্যবসায়ী ৫, বেতনভোগী ৫, চিকিৎসক ৫, সাংবাদিক ৫, আইনজীবী ৫, প্রকৌশলী ৩, স্থপতি ৩, একাউন্ট্যান্ট ৩, নতুন করদাতা ৭, খেলোয়াড ৩, অভিনেতা-অভিনেত্রী ৩, শিল্পী ৩ ও অন্যান্য ৩ জন।

এছাড়া কোম্পানি পর্যায়ে ৫৫ প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংকিং ৬, অ-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ৪, টেলিকমিউনিকেশন ১, প্রকৌশল ৩, খাদ্য ও আনুষঙ্গিক ৩, জ্বালানি ৩, পাট শিল্প ৩, স্পিনিং ও টেক্সাটাইল ৭, ওষুধ ও রসায়ন ৪, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ৪, রিয়েল এস্টেট ৩, তৈরি পোশাক ৭, চামড়া শিল্প ৩, অন্যান্য ৪।

অন্যান্য করদাতা পর্যায়ে ১০টি ট্যাক্স কার্ড হল-ফার্ম ৪, ব্যক্তি সংঘ ও অন্যান্য ৪টি। ১০ সিটি করপোরেশনসহ ৬৪ জেলায় দীর্ঘমেয়াদি, সর্বোচ্চ, নারী ও তরুণ  ক্যাটাগরিতে মোট ৫১৭ জনকে সেরা করদাতাকে সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানে ট্যাক্স কার্ড ও কর বাহাদুর পরিবার ছাড়াও প্রথমবারের মতো ৪টি ক্যাটাগরিতে ১৩ জন সাংবাদিককে ‘এনবিআর সেরা রিপোর্টার এ্যাওয়ার্ড’ দেওয়া হয়। এছাড়া ‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এবং ‘জনকল্যাণে রাজস্ব’ শিরোনামে রচনা প্রতিযোগিতায় বিজয়ী ১২ জন শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
এসজে/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।