ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে ১২ কোটি টাকা কর আদায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
রাজশাহীতে ১২ কোটি টাকা কর আদায় রাজশাহীতে আয়কর মেলা, ছবি: বাংলানিউজ

রাজশাহী: বিভাগীয় শহর রাজশাহীতে আয়োজিত সপ্তাহব্যাপী আয়কর মেলায় প্রায় ১২ কোটি টাকা কর আদায় হয়েছে।

কর অঞ্চল রাজশাহীর আওতায় থাকা জেলা ও মহানগর ছাড়াও পাবনা, নাটোর, নওগাঁ এবং চাঁপাইনবাবগঞ্জের বাসিন্দারা মেলায় এসে কর দিয়েছেন। তারা সবাই এ অঞ্চলের করদাতা।

রাজশাহীর কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম জানান, জেলা সদর ছাড়াও এবার নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে আলাদাভাবে আয়কর মেলার আয়োজন করা হয়। পাশাপাশি কয়েকটি উপজেলা পর্যায়ে মেলা অনুষ্ঠিত হয়। সবমিলিয়ে মোট ১১ কোটি ৯১ লাখ ৬১ হাজার ৬শ ৪৭ টাকা আদায় হয়েছে। এবারের মেলায় ৯শ ২১ জন নতুন করদাতা সৃষ্টি হয়েছে। নতুনসহ মেলায় মোট ১৬ হাজার ৫শ ১০ জন তাদের রিটার্ন দাখিল করে আয়কর জমা দিয়েছেন।  

এবারের মেলায় গত বছরের চেয়ে বেশি টাকা আদায় হয়েছে। মেলা থেকে এবার ৪৯ হাজার ৩শ ৫৬ জন কর সংশ্লিষ্ট বিভিন্ন সেবা গ্রহণ করেছেন।

কর কমিশনার আরও জানান, বুধবার (০৮ নভেম্বর) রাজশাহী অঞ্চলের আওতায় থাকা প্রতিটি জেলা থেকে সাতজন করে করদাতাকে সম্মাননা জানানো হবে।

এছাড়া রাজশাহী মহানগরী থেকেও সাতজন এই সম্মাননা পাচ্ছেন। তাদের মধ্যে তিনজন সর্বোচ্চ করদাতা, দীর্ঘদিন ধরে কর দিয়ে আসছেন এমন দুজন, ৪০ বছরের কম বয়সী একজন তরুণ এবং একজন নারী। সবমিলিয়ে কয়েক বছরের ধারাবাহিকতায় রাজশাহী অঞ্চলের মোট ৪২ জন সেরা করদাতাকে এই সম্মাননা জানানো হবে এবার। রাজশাহীতে আয়কর মেলা, ছবি: বাংলানিউজ

রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বুধবার (০৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এর আগে কর দিতে উদ্বুদ্ধ করতে রাজশাহীর জাফর ইমাম টেনিস কমপ্লেক্সে গত ১ নভেম্বর থেকে আয়কর মেলা শুরু হয়। মঙ্গলবার (০৭ নভেম্বর) রাতে সপ্তাহব্যাপী এই মেলা শেষ হয়েছে। করদাতাদের জন্য মেলায় আয়কর রিটার্ন দাখিল এবং টিআইএন নিবন্ধন ও পুনঃনিবন্ধনের সুযোগ ছিল।  

রাজশাহী অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম জানান, গত বছর রাজশাহী অঞ্চলে কর আদায় হয়েছিল ১১ কোটি ৪ লাখ ৮৯ হাজার ৫৭৫ টাকা। রিটার্ন জমা পড়ে ৯ হাজার ২শ ২০টি। নতুন টিআইএন নিয়েছিলেন এক হাজার ৪শ ৪৫ জন।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭ 
এসএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।