[x]
[x]
ঢাকা, শনিবার, ২ পৌষ ১৪২৪, ১৬ ডিসেম্বর ২০১৭

bangla news

রোহিঙ্গাদের জন্য অর্থ দিতে চায় এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১১-০৬ ৪:৪০:৪০ পিএম
পালিয়ে আসা রোহিঙ্গা শিশু, ছবি: বাংলানিউজ

পালিয়ে আসা রোহিঙ্গা শিশু, ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ সরকার চাইলে রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা করবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। 

সোমবার (০৬ নভেম্বর) সচিবালয়ে এডিবির দক্ষিণ এশীয় বিভাগের মহাপরিচালক হান কিম এ কথা বলেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আর্থিক পদ্ধতিতে কীভাবে সহায়তা দেওয়া যায় তার একটি প্রক্রিয়া শুরু করা যেতে পারে।

হান কিম বাংলাদেশে পাঁচ বছরে আট বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ নিয়ে আলোচনা ও বাংলাদেশে এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশকে পরিচয় করিয়ে দিতে অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।
 
তিনি বলেন, বাংলাদেশ সরকার চাইলে এডিবি রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা দিতে রাজি। বৈঠকে আলোচনা, ছবি: বাংলানিউজ

প্রাথমিকভাবে সহায়তা দেওয়া হবে। তবে কী পরিমাণ অর্থ দেওয়া হতে পারে তা তিনি বলেননি। 

কেবল বলেছেন, আর্থিক পদ্ধতিতে যেভাবে সহায়তা করা যায়, সেভাবেই রোহিঙ্গাদের সহায়তা করবে এডিবি।

চলতি বছরের ২৪ আগস্টের পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত অত্যাচারে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাড়ে ছয় লাখের বেশি বলে জাতিসংঘ জানাচ্ছে। বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও লাখ খানেক বেশি। এছাড়া আগে থেকেই চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে থাকেন। এতে মোট রোহিঙ্গা সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে।

হান কিম বলেন, চলতি বছরের শেষের দিকে এক থেকে দেড় বিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি। বাংলাদেশের পরবর্তী পঞ্চবার্ষিক পরিকল্পনা মোতাবেক পাঁচ বছরে আট বিলিয়ন ডলারের বেশি ঋণ দেওয়া হবে।
 
তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন পদ্ধতিতে সরকারের অবস্থান ও পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। 

বন্যা দুর্গত এলাকায় সহায়তা করার বিষয়ে তিনি বলেন, বন্যা দুর্গতদের জন্য এডিবির সহায়তা খুবই সামান্য। বাংলাদেশে যখন সিডর হয়েছিল তখন সরকারের অনুরোধে পল্লি এলাকার কিছু প্রকল্পে সহায়তা করেছিল এডিবি। প্রকৃত পক্ষে বাংলাদেশের অর্থনীতি অনেক বড় হয়েছে। এখন ২০০ বিলিয়ন ডলারের বেশি অর্থনীতি। সেখানে এডিবির এক দশমিক পাঁচ বিলিয়ন ডলার খুব বেশি নয়। প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সবচেয়ে বড় গ্রহীতা এডিবির। বাংলাদেশ যতো বেশি খরচ করতে পারবে। এডিবি ততো বেশি বিনিয়োগ করবে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭/আপডেট ১৭১১, ১৭৫০ ঘণ্টা
এসই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa