ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

যবিপ্রবিতে বিশ্বমানের হ্যাচারি ও ওয়েট ল্যাব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৭
যবিপ্রবিতে বিশ্বমানের হ্যাচারি ও ওয়েট ল্যাব চারি ও ওয়েট ল্যাবের ভিত্তিপ্রস্তর স্থাপন-ছবি-বাংলানিউজ

যশোর: বাংলাদেশে মাছের টেকসই উৎপাদনে কৌল তাত্ত্বিক গবেষণা, গুণগত মানের মাছের পোনা উৎপাদন, মা মাছের পুষ্টি ও স্বাস্থ্য ব্যবস্থাপনা এবং বিশ্বমানের গবেষণাকে এগিয়ে নিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) প্রতিষ্ঠিত হচ্ছে বিশ্বমানের হ্যাচারি ও ওয়েট ল্যাব।  

শনিবার (৪ নভেম্বর) দুপুরে যবিপ্রবির ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের তত্ত্বাবধানে নির্মিত হতে যাওয়া হ্যাচারি ও ওয়েট ল্যাবটির নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।  

ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে যবিপ্রবির উপাচার্যের সঙ্গে যশোরের বিশিষ্ট হ্যাচারি মালিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপাচার্য হ্যাচারি মালিকদের উদ্দেশে বলেন, হাতে-কলমে শিক্ষা ও গবেষণার মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন গড়ে ওঠে, সেই লক্ষ্যে এই ধরনের হ্যাচারি ও ল্যাব প্রতিষ্ঠা করছে।  
মতবিনিময় সভায় যশোর জেলা মৎস্য হ্যাচারি সমিতির সভাপতি মো. ফিরোজ খান বলেন, আমরা আশা করি, এই হ্যাচারি প্রতিষ্ঠার মধ্য দিয়ে যশোরের মৎস্য চাষী ও বিশ্ববিদ্যালয়ের সংযোগ সৃষ্টি হলো। এর উত্তরোত্তর উন্নয়নের জন্য যশোরের মৎস্য চাষীরা সব ধরনের সহযোগিতা করবে।

হ্যাচারি ও ওয়েট ল্যাব প্রকল্পের ইনভেস্টিগেটর ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মীর মোশাররফ হোসেন জানান, হ্যাচারি এবং ওয়েট ল্যাবে গুণগত মানের মাছের পোনা উৎপাদন এবং গবেষণা কাজের পাশাপাশি শিক্ষার্থীদের প্রজেক্ট থিসিস এবং ব্যবহারিক শিক্ষা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হ্যাচারিতে বাংলাদেশের মাছ চাষের চাহিদা অনুযায়ী চাষী পর্যায়ে মাছ চাষ সম্পর্কিত বিভিন্ন ধরনের সমস্যা, পানির পরীক্ষণ, মাছের রোগের কারণ নির্ণয়, প্রতিরোধ এবং প্রতিকারের মাধ্যমে বিভাগের বিভিন্ন ধরনের উন্নয়নের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আর্থিক যোগান দেওয়া সম্ভব হবে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, যশোর জেলা মৎস্য হ্যাচারি মালিক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম গুলজার, যুগ্ম সম্পাদক ওহিদুজ্জামান লুলু, গুণগত মানের পোনা উৎপাদনে এবং ওয়াটার রিসাইকেল পদ্ধতি উন্নয়নে প্রধানমন্ত্রী স্বর্ণ পদকপ্রাপ্ত মো. ইকরামুল কবীর পিন্টু প্রমুখ।  

এছাড়া অনুষ্ঠানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৭
আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।