ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩১ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনেদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। 

ফলে টানা দুই কার্যদিবস দুই বাজারে সূচক বাড়লো। তবে তার আগের অর্থাৎ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ অক্টোবর) উভয় বাজারে দরপতন হয়েছিল।

 

মঙ্গলবার (৩১ অক্টোবর) সূচক ওঠানামার মধ্যদিয়ে দিনের লেনদেন শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত। পরে আইসিবিসহ কয়েকটি বড় প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে দিনের বাকি লেনদেন হয় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসইএক্স) বেড়েছে ৪৩ পয়েন্ট।

এদিন আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় উভয় বাজারে ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। অন্যদিকে সোমবারও ব্যাংক ও বিমা খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও মঙ্গলবার লেনদেন হয়েছে মিশ্র প্রবণতায়।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ১৫ কোটি ৭৮ লাখ ৪৬ হাজার ৬৮০টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৫৩৭ কোটি ৪৬ লাখ ৬৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫০৯ কোটি ৬৩ লাখ ২৭ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৬৪০ কোটি ৮৫ লাখ ৮ হাজার টাকার।  
 
তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২৩ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৫ দশমিক ২২ পয়েন্টে বেড়ে ২ হাজার ১৬৮ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ সূচক ৫ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৮টির, কমেছে ৯৩টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার।

সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৪৩ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৭১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৭৪ লাখ ৫১ হাজার ৭২ টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিল ২৯ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৬৯৫ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭২ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৪০৯ টাকার।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
এমএফআই/আরআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।