ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক বেড়েছে নামমাত্র, কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
সূচক বেড়েছে নামমাত্র, কমেছে লেনদেন

ঢাকা: দিনভর সূচকের ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩০ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন বাজার সূচক পতন থেকে রক্ষা পেলেও কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। পাশাপাশি কমেছে বাজার মূলধনও।

তবে আগের দিন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ অক্টোবর) বাজারে দরপতন হয়েছিলো। তার আগের আগে টানা দুই কার্যদিবস সূচক বেড়েছিলো।

সোমবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনেদেন শুরু হয়ে চলে সকাল ১০টা ৫০ মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিলো বেলা সাড়ে ১১টা পর্যন্ত। তারপর আইসিবিসহ কয়েকটি বড় প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে দিনের বাকি লেনদেন শেষ হয় সূচক ওঠানামার মধ্য দিয়ে।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে দশমিক ৮৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ১০ পয়েন্ট। এদিন আইটি ও সিরামিক খাতের শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজার সূচক পতন থেকে রক্ষা পেয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আইটি খাতে তালিকাভুক্ত আটটি কোম্পানির সবগুলো শেয়ারের দাম বেড়েছে। অন্যদিকে সিরামিক খাতের ৫টি কোম্পানির মধ্যে চারটির শেয়ারের দাম বেড়েছে।

আর মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে বস্ত্র ও বিমা খাতের শেয়ারের। তবে রোববারের মতো সোমবারও ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে ১৪ কোটি ৬৭ লাখ ৫ হাজার ৫৬০টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৫০৯ কোটি ৬৩ লাখ ২৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৬৪০ কোটি ৮৫ লাখ ৮ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৬৬২ কোটি ৯৯ লাখ ৫৮ হাজারটাকার।  
 
তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৬ দশমিক ১৬ পয়েন্টে বেড়ে ২ হাজার ১৬২ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ সূচক ৪ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১৫২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার।

সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১০ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২২৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ১৩ লাখ ৪৩ হাজার ৬৯৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৭২ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৪০৯ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৪ কোটি ৯৮ লাখ ৫৪ হাজার ২৪৮ টাকার।  

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারেরদাম।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।