ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

৬ শতাংশ নগদ লভ্যাংশ দেবে সিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
৬ শতাংশ নগদ লভ্যাংশ দেবে সিএসই

ঢাকা: শেয়ার হোল্ডারদের জন্য ৬শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। ২০১৬-১৭ অর্থ বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ এ সিদ্ধান্ত নিয়েছে।

এ সময় সিএসই-এর চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুর রহমান মজুমদার, ডেপুটি জেনারেল  ম্যানেজার গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৫ বছর ধরে সিএসই-এর অপারেটিং ইনকাম ছিল নেগেটিভ।

ফলে সর্বশেষ বছর অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরে রিজর্ভের অর্থ দিয়ে লভ্যাংশ দেওয়া হয়েছে।  

কিন্তু এবার সুখবর হলো সিএসই-এর মুনাফা ২০ কোটি থেকে বেড়ে চলতি বছর ৩৫ কোটি টাকা হয়েছে। ফলে মুনাফার কিছু অংশ দিয়ে লভ্যাংশ দেওয়া হয়েছে। আর বাকি অংশ রাখা হয়েছে সিএসই-এর ব্যবসা উন্নয়নের জন্য।
 
কোম্পানির এজিএমে শেয়ার হোল্ডাররা সিএসই-এর ব্যবসা সম্প্রসারণ ও বেশি মুনাফা অর্জনের লক্ষ্যে নেটিং সিস্টেম চালু করা, ট্রেক হোল্ডারদের নতুন শাখা অফিস খোলার অনুমোদন দেওয়া এবং সিএসই-এর সাবসিডিয়ারি কোম্পানি গঠন করা।

এছাড়া নতুন প্রোডাক্ট যেমন ডেরিভেটিভস, ইটিএফ, কমেডিটি এক্সচেঞ্জ চালু ও সিএসই-এর নিজস্ব ভবন সিএসই টাওয়ার নির্মাণ করার প্রস্তাব করা হয়েছে।  

সিএসই-এর এমডি সাইফুর রহমান মজুমদার বলেন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তুলনায় সিএসই-এর আয় অনেক কম। এর অন্যতম কারণ সিএসই-এর ট্রেক হোল্ডার সংখ্যা কম। এছাড়া ডিএসই ও সিএসই-এর দ্বৈত ট্রেক হোল্ডাররা ডিএসই কেন্দ্রিক।  

এই সমস্যা কাটিয়ে উঠতে সিএসই-এর ট্রেক হোল্ডারদের শাখা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে বিএসইসি-এর অনুমোদন সাপেক্ষে ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় শাখা খোলার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।