ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

উভয় বাজারে বেড়েছে সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
উভয় বাজারে বেড়েছে সূচক

ঢাকা: অবশেষে পজেটিভ অবস্থানে থেকে শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন। শুরুতে সূচক বৃদ্ধির যে গতি ছিলো বেলা বাড়ার সঙ্গে তা কমে আসে। যে কারণে বাজারে সূচকের বেশ ওঠানামা লক্ষ্য করা যায়। তবে বেড়েছে দিনের লেনদেন।

টানা দুই কার্যদিবস সূচক পতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৫ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লো তিন কার্যদিবস পর।

এদিন সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়ে চলে বেলা ১১টা ৫ মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে সূচক কমতে থাকে। তবে আইসিবিসহ কয়েকটি প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের মধ্য দিয়ে সূচক ৩৩ পয়েন্ট বেড়ে শেষ হয় দিনের লেনদেন। অপর বাজার সিএসইতে সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট।

সূচকের পাশাপাশি উভয় বাজারে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও বাজার মূলধন। এছাড়াও ডিএসইতে বেড়েছে লেনদেন। তবে সিএসইতে কমেছে লেনদেন।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক, আর্থিকসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম বেড়েছে। এদিন বাজারে তালিকাভুক্ত ২২টি ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৩টি ব্যাংকের শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, বুধবার এ বাজারে ১৬ কোটি ৫১ লাখ ৪১ হাজার ১৩৩টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৫৮২ কোটি ৮৩ লাখ ১৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৫৩৬ কোটি ৭ লাখ ৬ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫২৩ কোটি ২৫ লাখ ৮৩ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩৩ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ০১ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক ৮ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮১ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ১১০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার।

সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৩৯ দশমিক ৩৩ পয়েন্ট বেড়েছে ১১ হাজার ২২৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ২৭ লাখ ৭ হাজার ৮৮৩ টাকা। এর আগের দিন লেনদনে হয়েছিলো ১২৭ কোটি ৮৯ লাখ ৪৮ হাজার ৭২৬ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৫ কোটি ৯৫ লাখ ৬২ হাজার ৪১১ টাকার।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।