ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ে কাজ করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ে কাজ করা হবে

ঢাকা: কোনো হয়রানি কিংবা প্রভাব বিস্তার নয়, নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন বলে জানিয়েছেন ফাইন্যান্সসিয়াল রিপোটিং কাউন্সিলের (এফআরসি) চেয়্যারম্যান সি কিউ কে মুসতাক আহমেদ। 

সোমবার (২৩ অক্টোবর) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (ডিসিসিআই) আয়োজিত প্রতিষ্ঠানের মিলনায়তনে ‘ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন ও অর্থনীতিতে প্রয়োগ’ শীর্ষক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  
 
তিনি বলেন, ‘একটি কোম্পানি সুশাসনের গুরুত্ব দিবে, এতে বিনিয়োগকারীর পাশাপাশি শেয়ারহোল্ডারও উপকৃত হবে।

প্রফেশনাল অডিটর দিয়ে নিরীক্ষণ করলে ভালো কিন্তু অনেকে কিভাবে ঋণ খেলাপী হওয়া যায়, এমন পন্থা অবলম্বন করে। কেউ কেউ এক ব্যাংক থেকে ঋণ নিয়ে খেলাপী হয়ে অন্য ব্যাংকে আবারো ঋণ নেয়। প্রভাব বিস্তার করে মন্দ ঋণ হিসেবে ধরিয়ে দেয়। এভাবে ঋণ খেলাপী করে আবার ঋণ নিয়ে ব্যবসা করলে দেশের কোনো ভিশন পূর্ণ হবে না। সঠিক পথে ব্যবসায়ীরা যেন ব্যবসা করতে পারে সেই বিষয়েই গুরুত্ব দেওয়া হবে।
 
উল্লেখ, দেশের হিসাব ও নিরীক্ষা চর্চা উন্নয়নে ২০১৫ সালের ৬ সেপ্টেম্বর জাতীয় সংসদে ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট (এফআরএ) পাস হয়। ২০১৬ সালের ২৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এফআরসি গঠন করা হয়।  
 
ডিসিসিআই সভাপতি আবুল কাশেম খানের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও ডিসিসিআই’র সাবেক সভাপতি আফতাব উল ইসলাম, রহমান হক চার্টাড একাউন্টসের সিনিয়র পার্টনার ও ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) সভাপতি আদিব হোসাইন খান, সভাপতি জামাল আহমেদ চৌধুরী, এফসিএমএ ও ডিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ প্রমুখ।
 
সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন আইসিএবি’র ফেলো মেম্বার শাহাদাত হোসাইন। এছাড়াও ব্যবসায়ীরাও ফাইন্যান্সসিয়াল রিপোটিং আইন নিয়ে মতামত প্রকাশ করেন।  
 
বক্তারা বলেন, দেশের উন্নয়নে আর্থিক প্রতিষ্ঠান কিংবা নিরীক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা জরুরি। আর একটি প্রতিষ্ঠানের আর্থিক হিসেবে স্বচ্ছতা ও জবাবদিহিতায় নিরীক্ষকের ভূমিকা গুরুত্বপূর্ণ। আর্থিক হিসাব স্বচ্ছ হলে দেশী-বিদেশী বিনিয়োগকারী আস্থা বৃদ্ধি পাবে। সঠিক আর্থিক প্রতিবেদনে নিরীক্ষককে পর্যবেক্ষণ, পুঁজিবাজার শক্তিশালী ও কর ব্যবস্থায় শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এফআরসি।  
 
বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
এমএফআই/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।