ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সেল প্রেসারে কমেছে লেনদেন, শেয়ারের দাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
সেল প্রেসারে কমেছে লেনদেন, শেয়ারের দাম

ঢাকা: সেল প্রেসারে দিনভর সূচক ওঠা-নামার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। ফলে লেনদেন কমার পাশাপাশি হ্রাস পেয়েছে কয়েকটি কোম্পানির শেয়ারের দামও।

তবে এদিন বিদুৎ ও জ্বালানি খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। এ খাতের পাশাপাশি মিশ্র প্রবণতায় ছিল বিমা ও বস্ত্র খাতেও।

 

ফলে রোববার দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট।

ডিএসইতে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। একই অবস্থা ছিলো সিএসইতেও। এদিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্যমতে, এদিন ডিএসইতে ১৩ কোটি ৪ লাখ ২৭ হাজার ১১৪টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৫৪৩ কোটি ৬৭ লাখ ৭৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬০০ কোটি ৭১ লাখ ৮৩ হাজার টাকার।

তার আগের দিন লেনদেন হয়েছিল ৫২৮ কোটি ৫৩ লাখ ৩৯ হাজার টাকার।

তিন সূচকে পথচলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।  

প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্যসূচক দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৯ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ সূচক ২ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৯ টির, কমেছে ১৮১টির ও অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ার।

সিএসইতে সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৯ দশমিক ২৭ পয়েন্ট কমে ১১ হাজার ৩২০ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮২ লাখ ৯৯০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৫৩ লাখ ৯৩ হাজার ৯৮৫ টাকার।  

তার আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৪২ লাখ ৩৩ হাজার ৮৯৯ টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৫ টির, কমেছে ১২৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৭
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।