ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

চালু হলো ইউসিবির ডিজিটাল পেমেন্ট সার্ভিস ‘ইউপে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
চালু হলো ইউসিবির ডিজিটাল পেমেন্ট সার্ভিস ‘ইউপে’ ইউসিবির ডিজিটাল পেমেন্ট সার্ভিস এর উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: গ্রাহকদের জন্য ডিজিটাল পেমেন্ট সার্ভিস ‘ইউপে’ চালু করেছে বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবি)।

ইউপে’র মাধ্যমে সব ধরনের বিল পেমেন্ট, ঋণ পরিশোধ ও সরকারি সেবার মূল্য পরিশোধ করা যাবে। এজন্য গ্রাহককে বিলের সমপরিমাণ অর্থের একটি কিউআর কোড তৈরি করতে হবে।


 
মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর এক হোটেলে এই সেবা উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ আই আব্দুল মুহাইমেন। এ সময় ব্যাংকের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
এ আই আব্দুল মুহাইমেন বলেন, প্রথম প্রজন্মের ব্যাংক হিসেবে ১৯৮৩ সালে যাত্রা শুরু করে ইউসিবি। আমাদের আধুনিক ও ক্যাশবিহীন ‘কার্ড এবং মোবাইল ব্যাংকিং’ চালু রয়েছে। আজকে যোগ হলো নতুন প্রযুক্তির আধুনিক ব্যাংক সেবা ‘ইউপে’।
 
তিনি আরো বলেন, বাংলাদেশে এই প্রথম সর্বোচ্চ আর্থিক নিরাপত্তা প্রযুক্তি ব্লকচেইন ও কিউআর কোডের মাধ্যমে লেনদেন সম্পন্ন করার ব্যবস্থা চালু হলো।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ইউসিবির গ্রাহক তাদের ব্যাংক হিসাবের সঙ্গে যুক্ত ‘ইউপে’ অ্যাপসের মাধ্যমে সকল প্রকার ভোক্তা, বাণিজ্যিক, সরকারি পেমেন্ট করতে পারবেন।
 
এছাড়াও কেনাকাটার বিল পেমেন্ট, ফান্ড ট্রান্সফার, ঋণ পরিশোধ, রেমিটেন্স, ইন্স্যুরেন্স প্রিমিয়াম, বেতন পরিশোধ করা যাবে। উপহার হিসেবে ডিজিটাল চেক প্রদান, ভাউচার ও রিটায়ার্ড পয়েন্ট নগদায়ন, হিসাব অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট সেবা পাওয়া যাবে।
 
এ বিষয়ে ইউসিবির প্রধান পরিচালন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, সেবামূল্য পরিশোধের জন্য গ্রাহককে গুগল প্লেস্টোর থেকে ইউপে অ্যাপস ইনস্টল করতে হবে। মার্চেন্টের কাছ থেকে বিল জেনে সমপরিমাণ টাকার একটি কিউআর কোড তৈরি করতে হবে। এসময় মার্চেন্ট গ্রাহকের কিউআর কোডটি স্ক্যান করার সঙ্গে সঙ্গে বিল পরিশোধ হয়ে যাবে।
 
আব্দুল্লাহ আল মামুন আরো বলেন, সকল প্রকার আর্থিক সেবার একটি প্লাটফর্ম হচ্ছে ‘ইউপে’। এর মাধ্যমে ডেবিট কার্ড, ক্রেডিট ও ব্যাংক হিসাবের সব সেবা পাবেন গ্রাহক।
 
বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
এসই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।