ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ইস্টার্ন লুব্রিকেন্ট শেয়ারের দাম বাড়লো ২২১ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
ইস্টার্ন লুব্রিকেন্ট শেয়ারের দাম বাড়লো ২২১ টাকা

ঢাকা: হঠাৎ করে শেষ চার কার্যদিবসে ইস্টার্ন লুব্রিকেন্টস লিমিটেডের প্রতিটি শেয়ারের দাম বেড়েছে প্রায় সোয়া দুই’শ টাকা। কোনো কারণ ছাড়‍াই শেয়ারটির দাম হু হু করে বাড়ছে বলে মনে করেন কোম্পানি সংশ্লিষ্টরা। তবে বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা বলছেন, এই শেয়ারটিতে কারসাজি হচ্ছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বিদুৎ ও জ্বালানি খাতের সরকারি এই কোম্পানিটির শেয়ার গত ১১ অক্টোবর লেনদেন হয়েছে ৮৭০ দশমিক ৮০ টাকায়। সেখান থেকে বেড়ে মঙ্গলবার (১৭ অক্টোবর) লেনদেন হয়েছে ১ হাজার ৯২ দশমিক ২ টাকায়।

টাকার অংকে যা বেড়ে দাঁড়িয়েছে ২২১ দশমিক ৪০ টাকা।
 
হঠাৎ কোনো সংবেদনশীল তথ্য ছাড়াই সরক‍ারি এই কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বাড়ায় ডিএসই কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের সতর্ক করেছে। প্রতিষ্ঠানটি কোম্পানিকে অস্বাভাবিক হারে দাম বৃদ্ধির বিষয় কোনো সংবেদনশীল তথ্য রয়েছে কিনা জানতে চেয়ে  নোটিশ পাঠিয়েছে। ডিএসইর চিঠির প্রেক্ষিতে কোম্পানি ডিএসইকে দাম বৃদ্ধির বিষয়ে কোনো সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানির মোট শেয়ারের ৫১ শতাংশ রয়েছে সরকারের হাতে এবং দশমিক ১০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ২৩ দশমিক ১৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারী আর ২৫ দশমিক ৭১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে।
 
সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুসারে গত অর্থবছরের (২০১৬-২০১৭) প্রথম ৯ মাসে বা চলতি বছরের মার্চ শেষে মুনাফা হয়েছে মাত্র ১ কোটি ২৩ লাখ টাকা।
 
এর মধ্যে গত বছরের শেষ ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) মুনাফা হয় ১ কোটি ৩১ লাখ ৪০ হাজার টাকা। তবে জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে লোকসান হয় ১৭ লাখ ৯০ হাজার টাকা। আর চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) লোকসান হয়েছে ৭ লাখ ৮০ হাজার টাকা। অর্থাৎ কোম্পানিটির মুনাফার কোনো ধারাবাহিকতা নেই।
 
বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ১৭,  ২০১৭
এমএফআই/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad