ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বসুন্ধরা পেপারের বিডিং শুরু সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
বসুন্ধরা পেপারের বিডিং শুরু সোমবার

ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে যাওয়া বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের বিডিং সোমবার (১৬ অক্টোবর) বিকেল ৫টা থেকে ইলেক্টনিক পদ্ধতিতে শুরু হবে। শেষ হবে ১৯ অক্টোবর (বৃহস্পতিবার) বিকেল ৫টায়। বিডিংয়ে অংশ নেবেন যোগ্য বিনিয়োগকারীরা।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করে কোম্পানি সচিব এম নাসিমুল হাই বলেন, বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওতে পুঁজিবাজারে আসতে বসুন্ধরা পেপার মিলসের বিডিং শুরু হবে সোমবার। শেষ হবে ১৯ অক্টোবর।


 
জানা গেছে, দেশের বৃহৎ শিল্পগ্রুপ বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠানটিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য গত ২৭ আগস্ট বিডিংয়ের অনুমতি দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি ইলেক্ট্রনিক বিডিংয়ের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির পাশাপাশি কাট-অফ প্রাইস নির্ধারণ করবে। কাট-অফ প্রাইস তথা যে দামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত কোটার শেয়ার বিক্রি শেষ হবে, সেই দামের চেয়ে ১০ শতাংশ কম দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করার জন্য প্রস্তাব দেওয়া হবে।
 
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা শেষ হলে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে ফের অনুমতি চাইবে কোম্পানিটি। বিএসইসি’র অনুমতি পেলে শেয়ার আবেদন ও চাঁদা নিতে সময়সূচি প্রকাশ করবে কোম্পানিটি।
 
পুঁজিবাজার থেকে কোম্পানিটি ২০০ কোটি টাকা সংগ্রহ করবে। উত্তোলিত অর্থের একটি বড় অংশ দিয়ে কারখানার আধুনিকায়ন, মূলধনী যন্ত্রপাতি আমদানি এবং স্থাপন করবে কোম্পানিটি।
 
কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে ট্রিপল ‘এ’ (এএএ) ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্টার টু দ্য ইস্যু হিসেবে রয়েছে এফসি ক্যাপিটাল লিমিটেড।
 
এদিকে ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় একই গ্রুপের মেঘনা সিমেন্ট কোম্পানি। এখন পর্যন্ত কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। এই খাতে সাতটি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে, এর মধ্যে অন্যতম হলো মেঘনা সিমেন্ট।
 
বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।