ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

থেমে থেমে বৃষ্টির প্রভাব সবজি বাজারে

শরিফুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
থেমে থেমে বৃষ্টির প্রভাব সবজি বাজারে থেমে থেমে বৃষ্টির প্রভাব সবজি বাজারে- ছবি: বাংলানিউজ

ঢাকা: চলতি বছরের অধিকাংশ সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা ও টানা বৃষ্টির প্রভাব পড়েছে সবজির বাজারে।
কাঁচা মরিচসহ সব ধরনের সবজির দাম ঊর্ধ্বমুখী। গত দুই/তিন সপ্তাহে কাঁচা মরিচের দামে রেকর্ড করেছে দেশীয় সবজির বাজারে। একইভাবে বেড়েছে বেগুন, শসা, ফুলকপি, বাঁধাকপি, বেগুন, টমেটোসহ প্রায় সব ধরনের সবজির দাম।

গত কয়েক সপ্তাহ থেকে আজ পর্যন্ত রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট বনলতা মার্কেট, শেওড়াপাড়া বাজার, জিগাতলা, হাতিরপুল, বাসাবোসহ দেশের অধিকাংশ বাজারে খোঁজ নিয়ে সবজির দামের এই ঊর্ধ্বগতির খবর পাওয়া গেছে।
 
শনিবার (১৪ অক্টোবর) রাজধানীর সর্ববৃহৎ কাঁচাবাজার কারওয়ান বজার ঘুরে দেখা গেছে খুচরা বজারে এদিন প্রতি কেজি বেগুন (সাদা) বিক্রি হচ্ছে ৬৫ টাকা, শসা ৫০ টাকা, ফুলকপি ৪০ টাকা, বাঁধাকপি ৩৫ টাকা, করলা প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, ঢেঁড়স ৫৫ টাকা, ঝিঙ্গা ৪০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ২০-২৫ টাকা, টমেটো ৯০-১০০ টাকা, কাঁচামরিচ দাম ১০০-১২০ টাকা, লাউ প্রতি পিস ৪০-৪৫ টাকা, গাজর ৫০, পুঁইশাক প্রতি আটি ২৫ টাকা, লালশাক ১৫ টাকা।


 
সবজির দামের এ ঊর্ধ্বগতির বিষয়ে জানতে চাইলে খুচরা বিক্রেতা জসিম বাংলানিউজকে বলেন, মোকামেই দাম বেশি। বেপারিরা শবজি আনতেই পারছে না। এবছর বৃষ্টিতে ফসলের জমি পানিতে তলিয়ে ছিলো, সবজির ফলন ভালো হয়নি। গ্রাম থেকে শবজি আসছে না। এলাকা থেকেই যদি না আসে তাহলে দাম কিভাবে কমবে।
থেমে থেমে বৃষ্টির প্রভাব সবজি বাজারে- ছবি: বাংলানিউজ
বাজারে সবজি কিনতে আসা স্থানীয় বেসরকারি চাকরিজীবী জাহিদ হোসেন বাংলানিউজকে বলেন, অন্য বছরের তুলনায় সবজির দাম খুব বেশি। আমি কারওয়ান বাজারে গত ৫ বছর ধরে সবজি কিনি। কিন্তু এবছরের মতো এতো বেশি দাম অন্য কোনো বছর দেখিনি। মাঝে মাঝে তো পাওয়াই যায় না। এইতো তিনদিন আগে এসে বাজারে কোনো সবজি পাইনি।
 
রায়হান নামের অন্য এক বিক্রেতা বলেন, বছরের শুরু থেকে বন্যা, বৃষ্টি লেগেই আছে। এখনো বৃষ্টি হয়েই যাচ্ছে। অন্যবার এমন সময়ে এসে বৃষ্টি হতে দেখেছেন? এতো বৃষ্টিতে সবজি পচে যায়। কৃষকরা সবজিই পাঠাতে পারছে না। সবজি না থাকলে দামতো বাড়বেই। তবে চলতি সপ্তাহ থেকে সবজির দাম কিছুটা কমতে পারে বলেও মনে করেন এই বিক্রেতা।
 
এদিকে চলতি বছর এপ্রিল মাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে এক প্রতিবেদনে বলা হয়, এবছরের এপ্রিলে গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বাংলাদেশে। ওই প্রতিবেদনে বলা হয় স্বাভাবিকের তুলনায় ২০১৭ সালের ২৩ এপ্রিল পর্যন্ত ১১৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

এছাড়া এবছর পুরোটা সময় জুড়েই থেমে থেমে বৃষ্টিপাত লেগেই আছে। যা সাম্প্রতিক বছরগুলোর তুলনায় অনেকটাই বেশি।
 
এর আগে বাংলাদেশে এপ্রিলে সব চেয়ে বেশি বৃষ্টি হয়েছিল ১৯৮৭ সালে। সেটি ছিল স্বাভাবিকের চেয়ে ৭৬ শতাংশ বেশি।
 
বাংলাদেশ সময়: ১২৪৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
এসআইজে/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।