ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

গ্যানো মাশরুমের অনন্য সফল চাষি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৭
গ্যানো মাশরুমের অনন্য সফল চাষি গ্যানো মাশরুমের অনন্য সফল চাষি। ছবি: বাংলানিউজ

নীলফামারী: মাশরুম উৎপাদন ও বাজারজাত করে নিজের ভাগ্য ফিরিয়েছেন নীলফামারীর সৈয়দপুরের আজিজুল হক। নিজের প্রতিষ্ঠিত মাশরুম উৎপাদন কেন্দ্র ফাতেমা এন্টারপ্রাইজের নিজস্ব ল্যাবে ক্যাপসুল ও পাউডার তৈরি করে খ্যাতি অর্জন করেছেন দেশজুড়ে। পেয়েছেন জাতীয় কৃষি পুরস্কারসহ অগণিত পুরস্কার-পদক, সম্মাননা, সনদপত্রও।

আজিজুলের এ অনন্য সফলতায় উদ্বুদ্ধ হয়ে তারই পরামর্শমতো কক্সবাজার, ময়মনসিংহ, সিরাজগঞ্জ, রংপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও সৈয়দপুরে মাশরুম চাষে স্বাবলম্বী হয়েছেন আরও অনেকেই।

উপজেলা শহরের টেকনিক্যাল কলেজপাড়ায় ২০০৮ সালে দেশের প্রথম বাণিজ্যিক ঔষধি গ্যানো মাশরুম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ কেন্দ্র মেসার্স ফাতেমা এন্টারপ্রাইজ।

এক একর জমির মাশরুম কেন্দ্রটির ল্যাব, কালচার হাউস ও ওয়ার্কশপে গ্যানো মাশরুমের টিস্যু কালচার, মাদার কালচার, প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত করে সারাদেশে বাজারজাত করা হয়।

প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১৫০ জন শ্রমিকের কর্মসংস্থান হয়েছে এখানে, যার ৫০ জন নারী-পুরুষকে সরেজমিনে গ্লোভস্‌ পরে কর্মরত দেখা গেছে। গ্যানো মাশরুমের অনন্য সফল চাষি।  ছবি: বাংলানিউজপ্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী আজিজুল হক জানান, উৎপাদিত গ্যানো মাশরুম নিজস্ব ল্যাবে প্রক্রিয়াজাতের পর ক্যাপসুল ও বিভিন্নভাবে প্যাকেটজাত করে এফ গ্যানো জেনারেল, এফ গ্যানো এম, গ্যানো চা, এফ মাশরুম, এফ গ্যানো তেল, ফেসিয়াল ফেসপ্যাক নামে বাজারজাত করেন তারা। অনেক প্রবাসীও দেশে এসে নিজের ও পরিবারের অন্য আত্মীয়-স্বজনের প্রয়োজনে বিদেশে নিয়ে যান।

তার দাবি, সরকার আর্থিক সহযোগিতা করলে অবকাঠামো ও অত্যাধুনিক যন্ত্রপাতির সংযোজনে প্রতিষ্ঠানটিকে আন্তর্জাতিক মানের করা সম্ভব। দেশের চাহিদা মিটিয়েও বিদেশে গ্যানো মাশরুম রফতানি করা সম্ভব।

শহরের বাঙালিপুর নিজপাড়ার আজগার আলী জানান, অ্যালার্জিজনিত সমস্যায় অনেক টাকা-পয়সা খরচ করেছেন তিনি। ভালো না হওয়ায় চিকিৎসার আশাই ছেড়ে দেন। অবশেষে ফাতেমা এন্টারপ্রাইজের গ্যানো মাশরুম সেবনে এখন পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। গ্যানো মাশরুমের অনন্য সফল চাষি।  ছবি: বাংলানিউজসৈয়দপুর সেনানিবাসের সাবেক বেসামরিক কর্মকর্তা শফিকুর রহমান জানান, ঘাড় বাঁকা ও শক্ত হয়ে যাওয়ায় তার চলাফেরায় সমস্যার সৃষ্টি হচ্ছিল। দেশে ও ভারতে চিকিৎসা করেও উন্নতি না হওয়ায় বেঁচে থাকার আশাই ছেড়ে দেন। মাশরুমের উপকারিতা জেনে আজিজুল হকের কাছে গেলে গ্যানো মাশরুম খাওয়া ও শারীরিক ব্যায়ামের পরামর্শ দেন তিনি। এতেই আস্তে আস্তে সুস্থ হয়ে উঠেন।

যুগোপযোগী এ মাশরুম উৎপাদন কেন্দ্রটি ইতোমধ্যে পরিদর্শন করেছেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, অতিরিক্ত সচিব (গবেষণা) ফজলে ওয়াহেদ খন্দকার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. হামিদুর রহমান, হর্টি কালচার উইংয়ের পরিচালক কুদরত-এ-গণি, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সাইফুল হুদার নেতৃত্বে কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

দেশের অনেক প্রতিষ্ঠান থেকে অনেক সনদ পেয়েছে ফাতেমা এন্টারপ্রাইজ। এর মধ্যে বাংলাদেশে মাশরুম উৎপাদনে সফলতা, বাণিজ্যিক ভিত্তিতে চাষ, সম্প্রসারণ, আত্মকর্মসংস্থান সৃষ্টি, পুষ্টি পূরণ ও দারিদ্র্য বিমোচনে অবদান রাখায় কৃষি মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪১৮’ অর্জন করেছে প্রতিষ্ঠানটি। গ্যানো মাশরুমের অনন্য সফল চাষি।  ছবি: বাংলানিউজএছাড়াও দেশের শ্রেষ্ঠ মাশরুম উৎপাদক প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ একাডেমি অব অ্যাগ্রিকালচার অ্যাওয়ার্ড, সিটি অ্যাওয়ার্ড, স্টার অ্যাওয়ার্ড, তানজিন কালচারাল ফাউন্ডেশন সম্মাননাসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের বহু পুরস্কার ও সুনাম অর্জন করেছে।

মাশরুম ইন্সটিটিউটের উপ-পরিচালক ড. নিরোদ চন্দ্র সরকার বলেন, গ্যানো মাশরুম মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি নিয়মিত সেবনে টিউমার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ডেঙ্গু, এইচআইভি, ক্যান্সার, জন্ডিস, গ্যাস্ট্রিক, আমাশয়সহ কিডনি ও যকৃতের বহু রোগ প্রতিরোধ, নিরাময় বা নিয়ন্ত্রণ করে।

বাংলাদেশ সময়: ০১১১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।