ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাঁচা মরিচের উত্তাপে দিশেহারা ক্রেতা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
কাঁচা মরিচের উত্তাপে দিশেহারা ক্রেতা কাঁচা মরিচ; ছবি-বাংলানিউজ

ঢাকা: কাঁচা মরিচের দাম সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ৮০-১০০ টাকা।বর্তমানে কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৪০-২৬০ টাকা। এক লাফে দাম বেড়ে যাওয়ায় এখন কাঁচা মরিচের উত্তাপে দিশেহারা ক্রেতারা। তবে বিক্রেতারা বলছেন, মার্কেটে কাঁচা মরিচ কম আসায় পাইকারি বাজারে দাম বেশি বেড়ে গেছে। ফলে বাধ্য হয়েই বেশি দামে বিক্রি করছেন বিক্রেতারা।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এই চিত্র পাওয়া গেছে। রাজধানীর মুগদাপাড়া কাঁচা বাজার থেকে স্পেশাল করেসপন্ডেন্ট আসাদ জামান জানান, সেখানে কাঁচা মরিচ ২৪০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।

তবে রাত সাড়ে ৮ টায় ‍বাজার ঘুরে একটি মাত্র দোকানে আধা কেজির মতো মরিচ চোখে পড়েছে।

দোকানদার আবুল হোসেনের কাছে মরিচের দর জিজ্ঞেস করতেই তিনি জানান, এক পোয়া ৬০ টাকা। সকালে কত ছিল জানতে চাইলে তিনি জানান, ১৬০-১৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

মিরপুর কালশী এলাকা থেকে স্পেশাল করেসপন্ডেন্ট ইসমাইল হোসেন জানান, মিরপুর কালশী সড়কে ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে কাঁচা মরিচ। কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেল, গত ৪-৫ দিন থেকে বাড়ছে দাম।

সবজি বিক্রেতা জয়নাল জানান, এক পাল্লা (৫ কেজি) কিনি ৯০০ টাকায়। এক পাল্লা বিক্রি করে ১০০ টাকা লাভ। বৃষ্টির কারণে মরিচের গাছ নষ্ট হয়ে গেছে আগেই। সেজন্য চাহিদার তুলনায় কম পাওয়া যাচ্ছে। তাই দাম বেশি। তবে আর দাম বাড়বে না বলে জানালেন তারা।

আগারগাঁও এলাকায় থেকে সিনিয়র করেসপন্ডেন্ট মফিজুল সাদিক জানান, কাঁচা মরিচে ঝাল, আগারগাঁও এলাকায় কাঁচা মরিচের ২২০-২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তালতলা বাজারে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আগারগাঁও বিএনপি বাজারে ২২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

রাত সাড়ে ৮ টায় তালতলায় মরিচ বিক্রেতা রাহান আলী বলেন, গতকালও (বুধবার)২০০ টাকা কেজি দরে মরিচ বিক্রি হয়েছে। আজকে (বৃহস্পতিবার) ২৫০ গ্রাম ৬০ টাকায়ও বেচাকেনা হয়েছে।

দাম বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, বন্যায়-বৃষ্টিপাতে মরিচের অনেক ক্ষতি হয়েছে। এর উপর ভারতের মরিচ আমদানিও কম। ফলে দামও বাড়তি।

মোহাম্মদপুর থেকে সিনিয়র করেসপন্ডেন্ট শাহজাহান মোল্লা জানান, মোহাম্মদপুর টাউন হল বাজারে কাঁচা মরিচ ২৬০ টাকা কেজি। সন্ধ্যায় সলিমুল্লাহ রোডের বাসিন্দা মিঠুন কাঁচা মরিচের দাম প্রসঙ্গে বলেন, গত সপ্তাহে যে মরিচ ১২০ টাকাতে কিনেছি, সেই মরিচ আজ প্রতি কেজি ২৬০ টাকায় কিনতে হচ্ছে।

বসুন্ধরা থেকে স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহিদুজ্জামান জানান, বসুন্ধরা সায়েদ আলী সুপার মার্কেটে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৪০ টাকা। এ প্রসঙ্গে বিক্রেতা রাসেল বাংলানিউজকে বলেন, এখন প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি করছি ২৪০ টাকা। বুধবারও কেজি প্রতি কাঁচা মরিচ বিক্রি করেছি ১৬০ টাকা। কিন্তু বৃহস্পতিবার সকালে কারওয়ানবাজারে পাল্লা প্রতি ( ৫ কেজি) কাঁচা মরিচ কিনতে হয়েছে ১ হাজার টাকায়। এর সাথে বিভিন্ন খরচ যোগ করলে ২৪০ টাকার কম বিক্রি করা যায় না। তবে আগামীকাল মরিচের দাম আরও বাড়বে বলে তিনি জানান।

এ সময় সেখানে বাজার করতে আসা সুমাইয়া হিমু বাংলানিউজকে বলেন, মঙ্গলবার কাঁচা মরিচ ১ কেজি কিনেছেন ১৬০ টাকায়। কিন্তু আজ (বৃহস্পতিবার) কিনতে হচ্ছে ২৪০ টাকায়। হঠাৎ করেই দাম বেড়ে যাওয়া সবার জন্য কষ্টকর। এমন হয়েছে যে, কাঁচা মরিচের দিকে তাকানোও যায় না।   

মিরপুর থেকে স্টাফ করেসপন্ডেন্ট মানসুরা চামেলী জানান, মিরপুর ১০ নম্বরে কাঁচা মরিচ ভ্যানে বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি। আর মিরপুর ১০ নম্বর সেনপাড়া পর্বতা কাঁচাবাজারে বিক্রি হচ্ছে ২৬০ টাকা কেজিতে।

স্টাফ করেসপন্ডেন্ট মণি আচার্য জানান, রাজধানীর পশ্চিম রাজাবাজার কাঁচাবাজারে ২৫০ টাকা করে কাঁচামরিচ বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ছিল ১৬০ টাকা করে। আগামী দুই এক দিনের মধ্যে আরেক দফা দাম বাড়ার সম্ভাবনা রয়েছে বলে বাংলানিউজকে জানান বাজারের খুচরা ব্যবসায়ী কাজী জসিম।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ৫,২০১৭
এসজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।