ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

আমন ফসল রক্ষার দাবিতে বরিশালে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
আমন ফসল রক্ষার দাবিতে বরিশালে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: মাজরা পোকা ও পাতা মোড়ানো পোকার হাত থেকে আমন ফসল রক্ষা করা ও কৃষক এবং খেত মজুরদের জন্য পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালু করার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক খেতমজুর সমিতি। 

একই সঙ্গে এসব দাবিতে বরিশাল সদর উপজেলা চেয়ারম্যানের কাছে স্মারকলিপিও দিয়েছে সংগঠনটি।  

সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১২ টার দিকে নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সমিতির বরিশাল জেলা কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

 

জেলা কমিটির সভাপতি হারুন-অর-রশিদের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আ. ছত্তার, অধ্যাপক জলিলুর রহমান, শাহ আজিজুর রহমান খোকন, কমরেড নৃপেন্দ্র নাথ বাড়ৈ প্রমুখ।

বক্তারা বলেন, এরই মধ্যে বরিশাল ও বাকেরগঞ্জের পাঁচটি ইউনিয়নে বন্যার কারণে এক দফা আমন বীজ নষ্ট হয়ে গেছে। কিন্তু ফের ঘুরে দাঁড়াতে কৃষক ধার দেনা করে আমন বীজ রোপন করেছেন। এখন পোকার আক্রমণে বীজ নষ্ট হয়ে যাওয়ার শঙ্কায় রয়েছেন তারা।

‘অর্থের অভাবে কৃষকরা কীটনাশকও কিনতে পারছেন না, তাই অবিলম্বে সরকারিভাবে কৃষকদের কীটনাশক দিয়ে সহযোগিতা করা না হলে আমন ফসল গোলায় ওঠা নিয়ে শঙ্কা দেখা দেবে। ’

তাই অবিলম্বে কৃষকদের মাঝে বিনা মূল্যে কীটনাশক সরবরাহ করার দাবি জানান তারা।  

পাশাপাশি কালোবাজারি, মজুদদার ও লুটপাটকারীদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা নেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

মানববন্ধন ও সমাবেশ শেষে মিছিল নিয়ে বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুর কাছে স্মারকলিপি দেওয়া হয় এসব দাবিতে।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
এমএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।