ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় প্রয়োজন ২৫০ মিলিয়ন ডলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় প্রয়োজন ২৫০ মিলিয়ন ডলার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন

ঢাকা: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবার জন্য বিশ্বব্যাংকের কাছে আড়াইশ’ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা চেয়েছ বাংলাদেশ।

এজন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের মাধ্যমে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

সোমবর (২৫ সেপ্টেম্বর) সচিবালয়ে বিশ্বব্যাংকের সঙ্গে রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্যসেবা ও দুর্যোগকালীন চিকিৎসা সহায়তা বিষয়ে আর্থিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর সংক্রান্ত সভায় একথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা অবস্থান করছে। এজন্য অনেক টাকা-পয়সা প্রয়োজন। বিশ্বব্যাংককে অনুরোধ করছি রোহিঙ্গাদের ফান্ডিং করার জন্য। ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের জন্য চিঠি দিয়েছি। রোহিঙ্গাদের জরুরি স্বাস্থ্য সেবা, হাসপাতালের উন্নয়নের জন্য এ অর্থ আমরা চেয়েছি। তারা একটি ‘ভালো’ ফিগার দেবে বলে আশ্বস্ত করেছেন।  

রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগের কথা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ৪০টি মেডিকেল টিম সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। মন্ত্রণালয়ের ১২টিসহ বেসরকারি মিলিয়ে প্রায় ৩০টি মোবাইল মেডিকেল টিমও কাজ করছে। প্রযোজ হলে আরও মেডিকেল টিম পাঠাবো।

কক্সবাজারের উপজেলার ৩০ ও ৫০ শয্যার হাসপাতালগুলোকে অস্থায়ীভাবে ১০০ শয্যায় উন্নীত করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এতে বেশি রোগী সেবা পাবে।  

তিনি বলেন, প্রায় আড়াই লাখ রোহিঙ্গা শিশু ঢুকেছে। ৭০ হাজারের বেশি রেহিঙ্গা শিশুকে বিভিন্ন রোগের টিকা দেওয়া হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাকি শিশুদের টিকা দেওয়ার কাজ শেষ হয়ে যাবে। এছাড়া ২৩ হাজার মাকে প্রজনন সেবা দেওয়া হয়েছে। ইতোমধ্যে চারশ’র মতো শিশু জন্মগ্রহণ করেছে। মিয়ানমার থেকে ১৫ থেকে ১৬ হাজার গর্ভবতী নারী এসেছে।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি পারানিথারান, বিশ্বব্যাংকের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা মুকেশ চাওলা, বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিসের সিনিয়র হেলথ স্পেশালিস্ট বুশরা বিনতে আলম।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭ (আপডেট সময়: ১৭২০)
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।