ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চালের দাম কমেনি খুচরা বাজারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
চালের দাম কমেনি খুচরা বাজারে খুচরা পর্যায়ের এক চাল বিক্রেতা। ছবি: অন্তু মুজাহিদ

ঢাকা: সরকারের নানামুখী পদক্ষেপে পাইকারি বাজারে চালের দাম কিছুটা নিম্নমুখী হলেও তার প্রভাব পড়েনি খুচরা বাজারে। সোমবারও (২৫ সেপ্টেম্বর) খুচরা বাজারে বাড়তি দামেই চাল বিক্রি হতে দেখা গেছে।  

মিল মালিকদের গোডাউনে অভিয়ান ও ওপেন মার্কেট সেল (ওএমএস) এর আওতায় বিক্রি বাড়ানোর ফলে চালের পাইকারি বাজারদর গত কয়েকদিনে কেজি প্রতি ১ থেকে ৩ টাকা পর্যন্ত কমেছে। কিন্তু খুচরা বাজারে এখনো রয়ে গেছে আগের দামই।

ফলে সাধারণ ক্রেতাদের বাড়তি দামেই চাল কিনতে হচ্ছে।    

সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর যাত্রাবাড়ী ও সায়েদাবাদ এলাকার মুদি ও ডিপার্টমেন্টাল স্টোর ঘুরে বাড়তি দামে চাল বিক্রি করতে দেখা গেছে।

এসব দোকানে মোটা চাল ৫৫ থেকে ৬০ টাকা, মিনিকেট চাল ৬২ থেকে ৬৫ টাকা এবং নাজিরশাইল ৭০ টাকা পর্যন্ত বিক্রি হতে দেখা গেছে।

খুচরা পর্যায়ের এক চালের দোকান।  ছবি: অন্তু মুজাহিদবিক্রেতারা বলছেন, চালের দাম করার কথা আমরা টেলিভিশন ও পত্র-পত্রিকায় শুনছি, কিন্তু আড়তে চালের দাম কম রাখে না। তারা বলে, চাল বেশি দামে কেনা। তাই আমাদেরও বাড়তি দামে কিনতে হচ্ছে।

বৈশাখী জেনারেল স্টোর নামে এক দোকানের বিক্রেতা ফয়েজ উদ্দিন বলেন,  আমরা আশায় আছি চালের দাম কমবে, কিন্তু কমে না। দোকানে চাল শেষের দিকে। তারপরও অপেক্ষা করছি দাম কমে কিনা। দাম কমলে চাল কিনবো। তাছাড়া এক দু’টাকা কমলেও অনেক হাত ঘুরে আসতে আসতে চালের দাম বেড়ে যায়।

ফয়সাল স্টোরের বিক্রেতা তৌফিকুর রহমান বলেন, পাইকারি বাজারে এক টাকা কমলে আমরাও এক টাকা কম নিতে পারবো। পাইকাররা কেনে মিল মালিকদের কাছ থেকে। এখন মিল মালিকরা যদি কম না রেখে বেশি দামে বিক্রি করে, তাহলে তো লসে কেউ চাল বেচবে না। তাই আমরা সবাই মিল মালিকদের কাছে ধরা।

চাল কিনতে সুমন শেখ নামে এক ভোক্তা বাংলানিউজকে বলেন, শুনেছি চালের দাম নাকি কমেছে। কিন্তু বাজারে তো কম রাখছে না। সরকারের উচিত মনিটরিং করা। যারা দাম বেশি রাখছে তাদের বিরুদ্ধে কড়া স্টেপ নেয়া। এতে হয়তো আমরা জনসাধারণ দু’এক টাকা কমেও চাল কিনতে পারবো।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
এএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।