ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পার্বতীপুরে মধ্যপাড়া খনিতে উৎপাদন শুরু

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
পার্বতীপুরে মধ্যপাড়া খনিতে উৎপাদন শুরু

পার্বতীপুর(দিনাজপুর): একদিন বন্ধ থাকার পর দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া খনিতে পাথর উৎপাদন ও স্টোপ উন্নয়ন কাজ পুনরায় শুরু হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে কাজ শুরু করে খনির উৎপাদন, রক্ষণাবেক্ষণ ও পরিচালন ঠিকাদার জিটিসি।

এর আগে শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে খনির জেনারেল ম্যানেজার (অপারেশন) মীর আবদুল হান্নানকে প্রকল্প পরিচালকের (ইঞ্জিনিয়ার টু কন্ট্রাক্ট) দায়িত্ব থেকে অপসারণের দাবিতে খনি গেটে নোটিশ টাঙিয়ে দিয়ে সবধরনের কাজ বন্ধ করে দেয় জিটিসি।

জিটিসির জেনারেল ম্যানেজার (জিএম) জামিল আহমেদ বাংলানিউজকে জানান, খনি কর্তৃপক্ষ তাদের দাবি বিবেচনা করার আশ্বাস দেওয়ায় বিকেল ৩টার শিফট থেকে কাজ শুরু করা হয়েছে।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহমুদ খান কাজ শুরু হওয়ার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, মধ্যপাড়া খনির উৎপাদন, রক্ষণাবেক্ষণ ও পরিচালন ঠিকাদার হিসেবে ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি দায়িত্ব নেয় জিটিসি। খনি কর্তৃপক্ষের অভিযোগ জিটিসি দায়িত্ব নিয়েই ডিজাইন, ড্রইং দাখিল না করেই ভূগর্ভে স্থাপনা নির্মাণ শুরু করে। পরবর্তীতে অনুমোদিত ডিজাইন বহির্ভূত উন্নয়ন কাজ করাসহ চুক্তি অনুযায়ী রেকটিফায়ার রুম, কমপ্রেসার রুম, মোবাইল ইলেক্ট্রিক্যাল প্যানেল বোর্ড রুম, ডিভিশনাল গ্রুপ, রেললাইন ও ট্রলি লাইন ইন্সটলেশন, এয়ার ও ওয়াটার লাইন, শিলা পরিমাপ ও বিপণনের জন্য অতীব প্রয়োজনীয় বেল্ড ওয়িং স্কেল ও ওয়াগন ওয়িং স্কেল স্থাপন-মেরামত প্রভৃতি করার বাধ্যবাধকতা থাকলেও জিটিসি কোনটিই করেনি।

এছাড়া খনি থেকে আকার ভিত্তিক পাথর উৎপাদনের বিপরীতে মিশ্রিত পাথর উৎপাদন, টেকনোলজিক্যাল মডিফিকেশনের আওতায় খনিকে আধুনিকায়নের যে সব ডিজাইন ড্রইং অনুমোদন করা হয়েছে তার বাস্তবায়নে অগ্রগতি নেই।

তবে জিটিসি এসব অভিযোগ মানতে নারাজ। জিটিসি’র দাবি ডিজাইন অনুমোদন করতে মীর আবদুল হান্নান ১৭ মাস সময় নিয়েছেন। অথচ তা ৬ মাসের মধ্যে অনুমোদন দেওয়ার কথা। ডিজাইন অনুমোদনে বিলম্ব হওয়ায় বাধ্য হয়ে তারা আগাম কাজ করেছে। আর অন্যান্য কাজগুলি খনি ২ বছর বন্ধ থাকায় করা হয়নি। বিভিন্ন সময় মীর আবদুল হান্নান জিটিসির পাথর উৎপাদন বিল আটকে দেয়।

এসব নানা বিষয়ে জিটিসির সঙ্গে মীর আবদুল হান্নানের মতবিরোধ দেখা দেয়। জিটিসি বেশ কিছুদিন থেকে মীর আবদুল হান্নানকে ইঞ্জিনিয়ার টু কন্ট্রাক্ট এর দায়িত্ব থেকে অপসারণের দাবি জানিয়ে আসছিল।

উল্লেখ্য, ২০১৩ সালের ২ সেপ্টেম্বর মধ্যপাড়া খনির উৎপাদন, রক্ষণাবেক্ষণ ও পরিচালন ঠিকাদার হিসেবে দায়িত্ব দেওয়া হয় বেলারুশের জেএসসি ট্রেস্ট সকটোস্ট্রয় ও দেশীয় প্রতিষ্ঠান জার্মানিয়া করপোরেশন লিমিটেড নিয়ে গঠিত জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)। জিটিসি ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি দায়িত্ব নেয় এবং ২৪ ফেব্রুয়ারি পাথর উৎপাদন শুরু করে এবং ১৭১.৮৬ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ৬ বছরে ৯২ লাখ (৯.২ মিলিয়ন টন) টন পাথর উত্তোলন করে দিবে বলে চুক্তি হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ২৪ সেপ্টেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad