ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক পতনে সপ্তাহ শুরু  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
সূচক পতনে সপ্তাহ শুরু  

ঢাকা: সূচক পতনের মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমলো টানা তিন কার্যদিবস। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এ ধারা চার কর্মদিবস ধরে।

 

সপ্তাহিক ছুটির পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিলো সকাল ১১টা পর্যন্ত।

এরপর বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিলো দুপুর পৌনে ১টা পর্যন্ত। তবে দিনের বাকি লেনদেন হয় সূচকের ওঠা-নামার মধ্যদিয়ে। দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ৫ পয়েন্ট, আর সিএসইতে ৯ পয়েন্ট কমেছে।

ডিএসইর তথ্য মতে, রোববার ডিএসইতে ২৩ কোটি ২৪ লাখ ১৬ হাজার ১১০টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৬৬২ কোটি ১ লাখ ৯ হাজার টাকার। এর আগের দিন লেনদনে হয় ৭৮০ কোটি ৪৭ লাখ ১ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয় ১ হাজার ৮২ কোটি টাকার।

তিন সূচকে পথ চলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৫ দশমিক ১৫ পয়েন্ট কমে ৬ হাজার ১৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে এদিন প্রধান সূচক কমলেও বেড়েছে অন্য দুই সূচক।  

এর মধ্যে ডিএস-৩০ মূল্য সূচক ২ দশমিক ২৭ পয়েন্টে বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্ট এবং ডিএসইএক্স শরীয়াহ সূচক ৪ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৯ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১১ হাজার ৫৬৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৯৫ লাখ ১ হাজার ৯৭৩ টাকার।  

এর আগের দিন লেনদনে হয় ৪৯ কোটি ১৪ লাখ ২৫ হাজার ১৪৮ টাকার। তার আগের দিন লেনদেন হয় ৫১ কোটি ১৭ লাখ ১০৮ টাকার। তারও আগের দিন লেনদেন হয় ৭৮ কোটি ১ লাখ ৭২ হাজার ৭৭২ টাকার।
 
লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২ কোম্পানির শেয়ারের দাম।
 
বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।