ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আসেম মিটিংয়ে যোগ দিতে কোরিয়া গেলেন বাণিজ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
আসেম মিটিংয়ে যোগ দিতে কোরিয়া গেলেন বাণিজ্যমন্ত্রী

ঢাকা: দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠেয় এশিয়া-ইউরোপ মিটিং (আসেম)-এর সপ্তম ইকোনমিক মিনিস্টার্স মিটিং (ইএমএম)-এ যোগ দিতে বুধবার রাতে (২০ সেপ্টেম্বর) ঢাকা ছেড়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। দক্ষিণ কোরিয়ার ট্রেড, ইন্ডাস্ট্রি ও এনার্জি মন্ত্রীর আমন্ত্রণে তিনি এ মিটিংয়ে যোগ দিচ্ছেন।

এশিয়া ও ইউরোপের দেশগুলোর মধ্যে সেতুবন্ধন স্থাপনের লক্ষ্যে এ দু’অঞ্চলের ২৬টি দেশের সমন্বয়ে ১৯৯৬ সালে এশিয়া-ইউরোপ মিটিং (আসেম) নামক জোট গঠিত হয়। এ জোট এশিয়া ও ইউরোপের দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বর্তমানে এ জোটের সদস্য সংখ্যা ৫৩। বাংলাদেশ ২০১২ সালে আসেম-এ যোগ দেয়। বর্তমানে আসেমের দেশগুলো বিশ্ব জিডিপি’র ৫৭ শতাংশ, জনসংখ্যার ৬২ শতাংশ ও বিশ্ব বাণিজ্যের ৬৪ শতাংশের প্রতিনিধিত্ব করে।

 আসেম-এর ইকোনমিক মিনিস্টার্স মিটিং (ইএমএম)-এর সর্বশেষ সভা অনুষ্ঠিত হয়েছিল ২০০৫ সালে। দীর্ঘ ১২ বছর পর বিশেষ করে বিশ্ব বাণিজ্য সংস্থার ১১তম মিনিস্টিরিয়াল মিটিংয়ের তিন মাস আগে এ সভাটি খুবই গুরুত্বপূর্ণ। এটি সংস্থাটির সপ্তম সভা। সভায় সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রী ও সিনিয়র কর্মকর্তারা যোগ দেবেন। এ সময় বাণিজ্যমন্ত্রী তাদের সঙ্গে বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণ বিষয়ে আলোচনা করবেন।

সভায় ফেসিলিটেটিং অ্যান্ড প্রমোটিং ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট, স্ট্র্যাংদেনিং ইকোনমিক কানেকটিভিটি ও সাসটেইনেবল অ্যান্ড গ্রোথ বিষয়ে আলোচনা করা হবে। দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জুলফিকার রহমান বাণিজ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৭
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।