ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন মাস প্লাস্টিকের বস্তায় চাল আমদানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭
তিন মাস প্লাস্টিকের বস্তায় চাল আমদানি

ঢাকা: পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, আগামী তিনমাস প্লাস্টিকের বস্তায় বিদেশ থেকে চাল আমদানি করা যাবে। এ নির্দেশনা ২০ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। জাতীয় সমস্যা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মির্জা আজম বলেন, চালকল মালিকদের প্লাস্টিকের বস্তা উৎপাদনের কারখানা রয়েছে।

পাটের বস্তার দাম বেশি হওয়ায় তারা প্লাস্টিকের বস্তা ব্যবহারের দাবি জানিয়েছেন। চালের দাম বৃদ্ধির সঙ্গে পাটের ব্যাগের কোনো সর্ম্পক নাই।

‘পাটের বস্তা ব্যবহার না করলে দেশের কৃষক ক্ষতিগ্রস্ত হবে। কৃষক পাট নিয়ে বিপাকে পড়লে নিজেরাই তাতে আগুন ধরিয়ে দিবে। ’

তিনি বলেন, একটি পাটের বস্তা ৪৫ টাকায় কিনলে পরে সেটি ২০ টাকায় বিক্রি করা যায়। তৃতীয়বার বিক্রি করলে তা বিনা পয়সার হয়ে যায়। পাটের বস্তা একাধিক বার ব্যবহার করা যায়। যেখানে একটি প্লাস্টিকের বস্তার ২০ টাকায় কেনার পর আর দ্বিতীয়বার ব্যবহার করা যায় না।  

চলতি বছরও দেশে ৮৫ লাখ বেল পাট উৎপাদন হয়েছে। দেশে চালের দামের ঊর্ধ্বগতিতে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন চাল ব্যবসায়ীরা।

বৈঠকে চাল ব্যবসায়ীরা পাটের বস্তার বিপরীতে প্লাস্টিকের বস্তার ব্যবহার দাবি করেন। ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে প্রতিমন্ত্রী বলেন, দেশের জাতীয় সমস্যা বিবেচনা করে তিনমাসের জন্য শুধুমাত্র আমদানির ক্ষেত্রে চালের জন্য পাটের ব্যাগ ব্যবহারের নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

‘তবে দেশের মধ্যে সব ধরনের পণ্যে পাটের ব্যাগ ব্যবহারের নির্দেশনা বলবত থাকবে। ’
 
আইন অনুযায়ী, পাটের বস্তায় চালসহ ১৭টি পণ্য পরিবহন, সংরক্ষণ বাধ্যতামূলক।  

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৭/আপডেট: ১৯২৭ ঘণ্টা
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।