ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গরিবের পাতেও উঠছে রুপালি ইলিশ

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
গরিবের পাতেও উঠছে রুপালি ইলিশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: দামের তেজের কারণে যেনো ইলিশের স্বাদ ভুলতেই বসেছিল নিম্ন আয়ের মানুষ। শখ করে হলেও মাছের রাজা ইলিশের বেগুন ফালা টুকরো পাতে তোলা যায়নি। তবে দিন বদলেছে এবার। 

সরবরাহে বেশি ও দাম কম থাকায় আবারও ইলিশময় হয়ে উঠেছে পদ্মাপাড়ের রাজশাহী। ধনী-গরিব সবার রসনায় তৃপ্তি এনে দিচ্ছে রুপালি ইলিশ।

  

গত দুই সপ্তাহ থেকে রাজশাহীর বাজারগুলোতে পাওয়া যাচ্ছে সাগরের মাছ। বিভিন্ন আকারের ইলিশ মাছের দামও হাতের নাগালে চলে এসেছে। সকাল হলেই ডাক-হাঁকে সরগরম হয়ে উঠছে রাজশাহীর নিউ মার্কেটে থাকা পাইকারি আড়ৎ।  

বরিশাল থেকে সরাসরি ইলিশ যাচ্ছে রাজশাহী।  ছবি: বাংলানিউজএছাড়া মহানগরীর সাহেব বাজার, কাটাখালী ও শালগান বাজারে পাওয়া যাচ্ছে বড় সাইজের ইলিশ। বেচাকেনা ভালো থাকায় ক্রেতা-বিক্রোতা উভয়ের মুখেই হাসি ফুটেছে।  

নিউমার্কেট এলাকার আড়তদার জুম্মন আলী বাংলানিউজকে জানান, এখানে সরাসরি বরিশাল থেকে প্রতিদিন কভার্ড ভ্যানে করে তরতাজা ইলিশ মাছ আসছে। আর বরিশালের গোলাকৃতির ইলিশের স্বাদ বেশি হওয়ায় বিক্রি হয় নামেই।  

বরিশাল থেকে সরাসরি ইলিশ যাচ্ছে রাজশাহী।  ছবি: বাংলানিউজ
আড়ৎ থেকে বিভিন্ন বাজারের মাছ ব্যবসায়ীরা পাল্লাদরে (৫ কেজি) পাইকারী হিসাবে ইলিশ নিয়ে যান। দাম কম পাওয়ায় সাধারণ ক্রেতারাও প্রতিদিন সকাল থেকেই ভিড় জমান ওই পাইকারি বাজারে।

তাদের জন্য আড়তের পাশে খুচরা বিক্রিরও ব্যবস্থা রয়েছে। কেউ চাইলে ৫শ’ গ্রাম থেকে এককেজি ওজনের মাছও কিনতে পারেন। তবে এজন্য অনেক অপেক্ষা করতে হয়। পাইকারির ওজনে বিক্রি শেষে খুচরা ব্যবসায়ীরা মাছ বিক্রি শুরু করেন।
     
জানতে চাইলে ব্যবসায়ী আশরাফুল আলম বলেন, বর্তমানে ছোট সাইজের মাছ (৫০০ গ্রাম) পাওয়া যাচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা কেজি দরে। ৭৫০ গ্রাম ওজনের মাঝারি সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা কেজি দরে।

রুপালি ইলিশ কিনতে বাজারে ক্রেতারা।  ছবি: বাংলানিউজআর ৯৫০ গ্রাম থেকে এককেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে এক হাজার টাকা কেজিতে। মাঝে মধ্যে সোয়া কেজি ওজনের বড় ইলিশ মাছও পাওয়া যাচ্ছে। তবে যারা আগে থেকে অর্ডার দিয়ে রাখেন তাদেরই কেবল এই মাছ দেওয়া হয়। এমন বড় সাইজের মাছ আড়তে আসলে সরিয়ে রেখে আগেই তাদের ফোন করে ডেকে নেন বিক্রেতারা।  

এদিকে, মহানগরীর সাহেব বাজার এলাকার মাছ ব্যবসায়ী সানোয়ার হোসেন জানান, চলতি মাসের মধ্যে দুই সপ্তাহ থেকেই ইলিশের সরবরাহ বেশি। কিছু ছোট সাইজের মাছ আসছে যেগুলোর দাম ৩০০ থেকে ৩৫০ টাকা কেজি। তাই সাধ ও সাধ্যের মধ্যে শখের ইলিশ মাছ এখন সবাই কিনতে পারছেন। তবে বড় মাছের দাম বেশি।  

সাহেব বাজারে ইলিশ কিনতে আসা মোখলেসুর রহমানও জানালেন একই কথা। বললেন, ইলিশের দাম এখন অনেকটাই কম। গেল বৈশাখ থেকে আষাঢ় মাস পর্যন্ত দামের কারণে ইলিশের ঘ্রাণই নেওয়া যায়নি। তবে সরকারি নিষেধাজ্ঞা মেনে জেলেরা মাছ ধরায় এবার সাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে।  

বিভিন্ন হাত ঘুরে রাজশাহী আসার পরও দাম কম থাকছে। কারণ সরবরাহ বেশি। এতে আপাতত ইলিশে স্বস্তি ফিরেছে বলে জানান এই ক্রেতা।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৭
এসএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।