ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অস্থির নওগাঁর চালের বাজার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৭
অস্থির নওগাঁর চালের বাজার অস্থির নওগাঁর চালের বাজার

নওগাঁ: নওগাঁয় চালের দাম বৃদ্ধি পেয়েছে। এতে নাভিশ্বাস উঠছে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের। ঈদুল আজহার পর থেকে পাইকারি ও খুচরা বাজারে সব ধরনের চালের দাম কেজি প্রতি ৩-৪ টাকা বৃদ্ধি পেয়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, ঈদের পর পাইকারি ও খুচরা বাজারে সব ধরনের চালের দাম আবারও বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি নাজিরশাইল চালের দাম আগে ছিল ৫৪-৫৫ টাকা, বর্তমানে তা ৫৮-৬০ টাকা, বিআর-২৮ আগে ছিল ৪৭-৪৮ টাকা, বর্তমানে ৫১-৫৩ টাকা, জিরাশাইল আগে ছিল ৫২-৫৪ টাকা, বর্তমানে ৫৫-৫৬ টাকা, পারিজা ছিল ৪১-৪২ টাকা, বর্তমানে ৪৪-৪৬ টাকা, স্বর্ণা ছিল ৩৫-৩৬ টাকা, বর্তমানে ৪০-৪২ টাকা।

মাত্র দুই সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চালের দাম ৩-৪ টাকা দাম বৃদ্ধি পেয়েছে।

খাদ্যে উদ্বৃত্ত জেলা নওগাঁ। নওগাঁ দেশের বড় ধান-চালের মোকাম। জেলার ১১টি উপজেলায় ১ হাজার ১৭০টি চালকল রয়েছে। প্রতি বছর এ জেলা থেকে প্রায় ১৮ লাখ মেট্রিক টন চাল উৎপাদন হয়ে থাকে।

এদিকে চালের দাম বৃদ্ধিতে ভারতের সিন্ডিকেটকে দায়ী করছেন জেলা চালকল মালিকরা।

অন্যদিকে খুচরা ব্যবসায়ীরা বলছেন, মোকাম থেকেই আমাদের বেশি দামে চাল কিনতে হচ্ছে। তাই বেশি দামে বিক্রয় না করলে আমাদের পুঁজি থাকবে না।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ১৫ সেপ্টেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।