ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফরচুনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় বিকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
ফরচুনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ তালিকায় বিকাশ

ঢাকা: নিউইয়র্কের বহুজাতিক ব্যবসা বিষয়ক সাময়িকী ফরচুন এর ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক সেরা ৫০ কোম্পানির তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের সর্ববৃহৎ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ লিমিটেড।

বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে অবদানের ভিত্তিতে পরিবর্তন ঘটানো সেরা ৫০টি কোম্পানির মধ্যে বিকাশের অবস্থান ২৩তম।
 
তালিকায় থাকা কোম্পানিগুলোর ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার মাধ্যমে ইতিবাচক সামাজিক অবদানের বিচারে ফরচুন তৃতীয় বারের মতো এই ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ এর এই বার্ষিক তালিকা তৈরি করেছে।

মূলত তিনটি বিষয়কে মাথায় রেখে তালিকায় থাকা কোম্পানিগুলোর মূল্যায়ন ও র‍্যাঙ্কিং করা হয়। এ গুলো হল, সামাজিক প্রভাব, ব্যবসায়িক সাফল্য এবং উদ্ভাবনী শক্তি। বিশ্বের অন্যতম প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ফরচুনের সাংবাদিক ও সম্পাদকরা এবং তাদের পার্টনার এফএসজি এবং শেয়ারড ভ্যালু ইনিটিয়েটিভস স্বাধীন ভাবে এই মূল্যায়ন ও র‍্যাঙ্কিং সম্পন্ন করে।
 
ম্যাগাজিনটির মতে, বিকাশ এখন বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান যার মাধ্যমে বিশাল এক জনগোষ্ঠী মুহূর্তেই তাদের মোবাইল ওয়ালেট ব্যবহার করে টাকা পাঠানো, পেমেন্টসহ অনেক সেবা গ্রহণ করতে পারছে। ফরচুন বলছে, বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ২২ শতাংশ এখন বিকাশ ব্যাবহার করে। প্রতিদিন গড় লেনদেনের সংখ্যা ৪৫ লাখ।
 
বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, ‘ফরচুনের চেঞ্জ দ্য লিস্টের’ সেরা ৫০-এ বিকাশের অন্তর্ভুক্তি আমাদের জন্য খুবই আনন্দের। আমাদের স্টেক হোল্ডারদের কাছে এটি বাংলাদেশের ব্যাংকিং সুবিধা বহির্ভূত জনগোষ্ঠীর নিকট আর্থিক সেবা পৌঁছে দেবার সমন্বিত লক্ষ্যর চূড়ান্ত বাস্তবায়নের স্বীকৃতি। এই সাফল্যের ভাগীদার আমাদের কর্মীরা তাদের কঠোর পরিশ্রম দিয়ে, গ্রাহকরা আমাদের ওপর আস্থা ও বিশ্বাস রেখে এবং সর্বোপরি আমাদের নিয়ন্ত্রক সংস্থা, একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সাধারণের মধ্যে আমাদের সেবা পৌঁছে দেওয়ার সুযোগ করে দেয়। এই সম্মানকে আমরা ধারণ করতে চাই বিশ্ব সেরাদের মধ্যে বাংলাদেশের উজ্জ্বল উপস্থিতি হিসেবে।
 
এই তালিকায় ২৩ নম্বরে থাকা বিকাশ ছাড়াও শীর্ষে রয়েছে জ়েপি মরগান চেজ। অন্যান্যদের মধ্যে রয়েছে অ্যাপল ৩, নোভারটিস ৪, ওয়ালমার্ট ৭, টয়োটা ৮, নেসলে ১৪, ইউনিলিভার ২১, মাইক্রোসফট ২৫, ভলভো ২৮, আইবিএম ৩৫, আমেরিকান এক্সপ্রেস ৪১, ডেল ৪৫।
 
২০১১ সালে কার্যক্রম শুরু করা বিকাশ-  ব্র্যাক ব্যাংক, ইউএস ভিত্তিক মানি ইন মোশন, ওয়ার্ল্ড ব্যাংকের অন্তর্গত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিনান্স করপোরেশন এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এর যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।
 
বাংলাদেশ সময়:  ২১৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এসই/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।