ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৭ সেপ্টেম্বর ২০১৭

bangla news

৫১৮০ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্পের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১৩ ৩:০১:০৩ পিএম
সংগৃহীত

সংগৃহীত

ঢাকা: ৫ হাজার ১৮০ কোটি টাকা ব্যয়ে ১০ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। এর মধ্যে সরকারি অর্থায়নে (জিওবি খাত) ৪ হাজার ৪৬২ কোটি টাকা। বাকি অর্থ প্রকল্প সাহায্য থেকে মেটানো হবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ সভা।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল এক সংবাদ সম্মেলনে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন। 

পরিকল্পনা মন্ত্রী বলেন, একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মোট ব্যয় ৫ হাজার ১৮০ কোটি টাকা। এর মধ্যে ‘সিলেট বিভাগের গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। যার মোট ব্যয় ১ হাজার ২১৪ কোটি টাকা। এছাড়া সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জের জেলা-উপজেলার ২ হাজার ৬৬৭ কিলোমিটার সড়কের উন্নয়নও করা হবে।

৯৮০ কোটি টাকা ব্যয়ে ‘বৃহত্তর কুমিল্লার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি অনুমোদন পায়। ৬৬৫ কোটি টাকা ব্যয়ে এ ‘সার্বজনীন সামাজিক অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পটিও অনুমোদন দেয়া হয়।

প্রকল্পের আওতায় টেকসই উন্নয়নের জন্য মানবসম্পদ তথা জনগণের সামাজিক ও মনস্তাত্ত্বিক বিষয়ে উন্নয়ন করা হবে। তাছাড়াও ধর্মীয় আচার, সংস্কৃতি এবং সামাজিক চর্চা আত্মনির্ভরশীল সমাজ তৈরি করে। সার্বজনীন সামাজিক অবকাঠামো যেমন- কবরস্থান, শ্মশান, মসজিদ, মন্দির, চার্চ, প্যাগোডা, গুরুদুয়ারা, ঈদগাহ, খেলার মাঠ ইত্যাদি আমাদের প্রত্যাহিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

১৯৭ কোটি টাকা ব্যয়ে ‘চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার পোল্ডার নং ৭২ এর ভাঙন প্রবণ এলাকায় স্লোপ প্রতিরক্ষা কাজের মাধ্যমে পুনর্বাসন’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

৯৯১ কোটি টাকা ব্যয়ে ‘বাংলাদেশের ২৩টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। 

প্রায় শত কোটি টাকা ব্যয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় পরিচ্ছন্নকর্মীদের জন্য ফ্ল্যাট নির্মাণ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

‘আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-টাঙ্গাইল সড়কের ৬ কিলোমিটারে ১০৩.৪৩ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ’ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৬৫ কোটি টাকা।

‘সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে। এর মোট ব্যয় ধরা হয়েছে ৩৯৮ কোটি টাকা’। 
 
৪৬৫ কোটি টাকা ব্যয়ে ‘যমুনা নদীর ভাঙন হতে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় খুদবান্দি, সিংড়াবাড়ী ও শুভগাছা এলাকা সংরক্ষণ’ প্রকল্পও অনুমোদন দেয়া হয়।

৯৮ কোটি টাকা ব্যয়ে ‘গোপালগঞ্জে বহুতল বিশিষ্ট সমন্বিত সরকারি অফিস ভবন নির্মাণ’ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa