ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪২৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭

bangla news

আমান কটন ফাইবার্সের বিডিংয়ের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-১২ ৫:০০:০৭ পিএম
আমান কটন ফাইবার্স লিমিটেড

আমান কটন ফাইবার্স লিমিটেড

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনে আমান কটন ফাইবার্স লিমিটেডকে বিডিংয়ের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিএসইস’র ৬১১তম সভায় এ অনুমোদন দেওয়া হয়। একই সভায় আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ২০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেওয়া হয়।
 
বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান।
 
তিনি বলেন, আমান কটন ফাইবার্স লিমিটেডকে আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করার জন্য প্রাথমিক কোম্পানিটিকে বুকবিল্ডিং পদ্ধতিতে (কাট অব প্রাইস) বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, কাট অব প্রাইসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা অংশগ্রহণ করবে। তারা কোম্পানির শেয়ারের বিক্রয় মূল্য নির্ধারণে অংশ নেবে।
 
আমান কটন ফাইবার্স বিনিয়োগকারীদের টাকা নিয়ে কারখানায় আধুনিক মেশিনারি স্থাপনে ব্যয় করবে ৪৯ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা, ব্যাংক লোন পরিশোধে ব্যয় করবে ১৭ কোটি ১২ লাখ টাকা। এছাড়াও ওয়ার্কিং মূলধন হিসেবে ১০ কোটি এবং আইপিও বাদ খরচ ব্যয় করবে সাড়ে ৩ কোটি টাকা।
 
সুতা উৎপাদনকারী কোম্পানিটির জুলাই ১৫-মার্চ ১৬ পর্যন্ত সময়ে শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা ৪৬ পয়সা। যা আগের বছর ছিল ২ টাকা ৪২ পয়সা। ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২১ পয়সা। ওই বছরে শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৩১ টাকা ৮৯ পয়সা। আর কর পরবর্তী মুনাফা ছিল ২৫ কোটি ৬৭ লাখ টাকা।
 
কটন, পলিস্টার, সিল্কসহ বিভিন্ন ফাইবার উৎপাদনক‍ারী প্রতিষ্ঠানটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যুর রেজিস্টারের দায়িত্বে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।

এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ২০০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে কমিশন।
 
বন্ডটির নাম হবে ‘ফনিক্স ফাইন্যান্স নন-কনভার্টেবল রিডিমেবল ফ্লোট কুপন বিয়ারিং সাব-অর্ডিনেটেড বন্ড’। এর মেয়াদ হবে ৭ বছর। আর রেট হবে ৬ মাসের এফডিআরের সঙ্গে ৩ শতাংশ যোগ করে। তবে এটি সর্বনিন্ম সাড়ে ৭ শতাংশ থেকে সর্বোচ্চ সাড়ে ১০ শতাংশ পর্যন্ত।
 
বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২,২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa