ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

লোকসানি দুই ‘জেড’ কোম্পানির হঠাৎ দাম বৃদ্ধি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
লোকসানি দুই ‘জেড’ কোম্পানির হঠাৎ দাম বৃদ্ধি

ঢাকা: কারণ ছাড়াই পুঁজিবাজারে তালিকাভুক্ত মিথুন নিটিং, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ ও তাল্লু স্পিনিং মিলস লিমিটেডের শেয়ারের দাম বেড়েই চলছে। কোম্পানি তিনটির মধ্যে মেঘনা পেট ও তাল্লু স্পিনিং ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে। কোম্পানি দু’টি লোকসানে থাকার পাশাপাশি ঋণেও জর্জরিত।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
 
এদিকে শেয়ারের দাম বাড়ার কারণ জানতে চেয়ে কোম্পানিগুলোকে চিঠি দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ।

উত্তরে তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানিগুলো।
 
অন্যদিকে অস্বাভাবিকহারে শেয়ারের দ‍াম বাড়ার কারণ অনুসন্ধানে তদন্ত নেমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এরইমধ্যে কোম্পানিগুলোকে নোটিশও পাঠিয়েছে।
 
কিন্তু বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণে গঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করছে না।
 
ডিএসই’র তথ্য মতে, ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি দু’টির মধ্যে মেঘনা পেটের শেয়ারের দাম ২৪ আগস্ট ছিলো ১০ টাকা। সেখান থেকে বেড়ে ৬ সেপ্টেম্বর দাঁড়িয়েছে ১৪ টাকায়। ‘জেড’ ক্যাটাগরিতে থাকা কোম্পানিটি ২০০১ সালে তালিকাভুক্ত হয়। বর্তমানে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৫০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫০ শতাংশ শেয়ার।
 
‘জেড’ ক্যাটাগরিতে থাকা অপর কোম্পানি তাল্লু স্পিনিংয়ের শেয়ারের দাম গত ২৭ আগস্ট ছিল ১০ দশমিক ৫০ টাকা। যা ৭ সেপ্টেম্বর সর্বোচ্চ ১২ দশমিক ৪০ টাকায় লেনদেন হয়।
 
কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ২৯ দশমিক ৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬ দশমিক ৮১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৪ দশমিক ১৫ শতাংশ।
 
অস্বাভাবিক দাম ‍বৃদ্ধিতে নোটিশ পাওয়া ‘এ’ ক্যাটাগরির মিথুন নিটিংয়ের শেয়ার গত ২৭ আগস্ট ৪২ দশমিক ৭০ টাকা লেনদেন হয়। গত ৯ সেপ্টেম্বর শেয়ারের দাম বেড়ে লেনদেন হয়েছে ৫৪ টাকায়।

কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ১৭ দশমিক ২০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১০ দশমিক ১২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৭২ দশমিক ৬৮ শতাংশ শেয়ার।
 
বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।