ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প

ঈদে বাজারে এলো ফিনলে ‘জিনজার-গ্রিন টি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৭
ঈদে বাজারে এলো ফিনলে ‘জিনজার-গ্রিন টি’

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : ‘চা’ শব্দটি শুনলেই চা প্রেমীদের পেয়ে যায় তেষ্টা। পরক্ষণেই চোখের সামনে ভেসে ওঠে ধুমায়িত গরম চায়ের প্রতিচ্ছবি। কাজের ফাঁকে ফাঁকে চায়ে চুমুক দিয়ে মস্তিষ্ক সতেজ ও সচল রাখতে বস্ততপক্ষেই চা এর জুড়ি মেলা ভার।
 

শ্রীমঙ্গল: চায়ের রাজধানী ‘শ্রীমঙ্গল’ এর বাজারে এলো ভিন্নস্বাদের একটি চা। ‘জিনজার-গ্রিন টি’ নামক এই বিশেষ চা ঈদ উপহার হিসেবে বাজারে এনেছে ফিনলে।

জিনজার (আদা) এর স্বাদযুক্ত নতুন এই গ্রিনটিকে ঘিরে আগ্রহ বাড়ছে ক্রেতাদের।

শ্রীমঙ্গলের চা বিক্রয়ের দোকানগুলোতে শোভা পাচ্ছে এই বিশেষ ধরনের চা। কমলা রঙের সুদৃশ্য মোড়ক আকর্ষণীয় করে তুলেছে পণ্যটিকে। সদ্য বিপণনের জন্য আসা এই পণ্যটির বিক্রয় মূল্য উল্লেখ্য করা রয়েছে পঁচাত্তর টাকা।

ক্ষুদ্র বাক্সপূর্ণ মোকড়টির গায়ের লেখা রয়েছে, গ্রিন টি স্বাস্থ্যের জন্য বহুবিধ উপকারিতার কারণে পানীয় হিসেবে পৃথিবীব্যাপী ব্যাপকভাবে সমাদৃত। এক ভিন্নতর প্রক্রিয়ায় এই চা তৈরির কারণে এর সোনালী রং একে দেয় এক বিশেষ বৈশিষ্ট্য। ফিনলে জিনজার গ্রিনটি নিজস্ব বাগানের সেরা চায়ের মিশ্রণ, যাতে রয়েছে প্রাকৃতিক সব গুণাবলী। এর স্বাদ আপনাকে দেবে সতেজ অনুভূতি।

স্বনামধন্য চা বিক্রয় প্রতিষ্ঠান গুপ্ত টি হাউজের স্বত্ত্বাধিকারী পীযূষ কান্তি দাশগুপ্ত বলেন, গ্রিন টি’র জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। এই দিকটির কথা মাথায় রেখেই ফিনলে এই চা সদ্য বাজারের এনেছে। গ্রিন টি এর সাথে রয়েছে উপকারী ভেষজ আদার মিশ্রণ। ‘জিনজার-গ্রিন টি’ কে ঘিরে ক্রেতাদের মাঝে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

ফিনলে টি এর উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) এবং ‘সিনিয়র টি-প্লান্টার’ গোলাম মোহাম্মদ শিবলি বাংলানিউজকে বলেন, আমাদের ব্লেক টি’র পাশাশাপি গ্রিন টিও বেশ সমাদৃত এবং তুলনামূলকভাবে উপকারী। এই গ্রিন টিকে বৈজ্ঞানিক পদ্ধতিতে আরো একটু উপকারী করে তৈরি করা হয়েছে। আশা করি, আমাদের এই বিশেষ চা পছন্দের চাহিদায় চলে আসবে।
গ্রিন টি’র উপকারিতা সম্পর্কে তিনি আরো বলেন, গ্রিন টি নিয়মিত পান করলে রক্তচাপ কমায়, ক্যানসার প্রতিরোধক, এটি বার্ধক্যরোধক এবং মোটা হওয়া থেকে রক্ষা করে, কোলস্টেরল নিয়ন্ত্রণে রাখে, পেট এবং মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। এই চা কেবল পিপাসাই মেটায় না, শারীরিক ক্লান্তি দূর করে।   বলে জানান সিনিয়র টি-প্লান্টার গোলাম মোহাম্মদ শিবলি।

কফ বা খুসখুসে কাশি উপশমে আদা’য় আছে প্রাকৃতিক নিরাময় উপাদান।

এটি খাবারে অরুচি দূর করতে সাহায্য করে। হজমে সহায়ক এনজাইমগুলো নিঃসরণ ঘটিয়ে খাদ্য পরিপাকেও সহায়তা করে আদা। এ ছাড়াও আদাতে রয়েছে উচ্চমাত্রায় ‘অ্যান্টি-অক্সিডেন্ট’; তাই এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে বলে জানান সিনিয়র টি-প্লান্টার গোলাম মোহাম্মদ শিবলি।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৭ ২০১৭
বিবিবি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।