ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

বিনিয়োগকারীদের সঙ্গে সমতা লেদারের প্রতারণার অভিযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
বিনিয়োগকারীদের সঙ্গে সমতা লেদারের প্রতারণার অভিযোগ

ঢাকা: আর্থিক প্রতিবেদনে আয় (পণ্য বিক্রি বাবদ লেনদেন) এবং লোকসানের মিথ্যা তথ্য দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সমতা লেদার কোম্পানি লিমিটেড। ট্যানারি খাতের কোম্পানিটি ২০১৬-২০১৭ অর্থবছরের নয়মাসের আর্থিক প্রতিবেদনে ৯৭ লাখ ৩ হাজার টাকা বেশি মুনাফা দেখিয়েছে, যা ৩৭ শতাংশ বেশি।

লোকসানে থাকা কোম্পানটি তাদের আর্থিক প্রতিবেদনে প্রকৃত লোকসান ও শেয়ারপ্রতি লোকসান দু’টিও কমিয়ে দেখিয়েছে। আর এ মিথ্যা তথ্যে বিনিয়োগকারীরা বিভ্রান্ত হচ্ছেন বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

তারা অভিযোগ করছেন, বিনিয়োগকারীদের সঙ্গে সমতা লেদার কোম্পানি কর্তৃপক্ষ প্রতারণা করছে। অথচ ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এ বিষয়টি জেনেও কোম্পানিটির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

এ বিষয়ে জানতে কোম্পানির সিএফও রমজান আলীকে মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যমতে, সমতা লেদার ২০১৬-১৭ অর্থবছরের ৩ প্রান্তিকে (জুলাই ২০১৬-মার্চ ২০১৭) পণ্য বিক্রি বাবদ ২ কোটি ৬১ লাখ ১ হাজার টাকা আয় করেছে।

সমতা লেদার কোম্পানির আর্থিক প্রতিবেদনে দেখানো হয়, কোম্পানিটি প্রথম প্রান্তিকে ৮৪ লাখ ৪ হাজার টাকা, দ্বিতীয় প্রন্তিকে ১ কোটি ৩০ লাখ ৩ হাজার টাকা এবং ৩ প্রান্তিকে ৪৬ লাখ ৪ হাজার টাকা আয় করেছে। সে হিসেবে তিন প্রান্তিকের মোট আয় হয় ২ কোটি ৬১ লাখ টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ আয় দেখিয়েছে ৩ কোটি ৫৮ লাখ টাকা, যা ৯৭ লাখ ৩ হাজার টাকা বা ৩৭ শতাংশ বেশি।

অন্যদিকে ৩ প্রান্তিকে কোম্পানিটির লোকসান দাঁড়ায় ৮ লাখ ৪০ হাজার টাকা। কিন্তু আর্থিক প্রতিবেদনে তা কমিয়ে দেখানো হয়েছে ৬ লাখ ৮০ হাজার টাকা।  একইভাবে শেয়ারপ্রতি লোকসানের পরিমাণ ০ দশমিক ০৮২ টাকার পরিবর্তে ০ দশমিক ০৭০ টাকা দেখিয়েছে।

মঙ্গলবার (২৯ আগস্ট) কোম্পানিটির এ মিথ্যা তথ্যগুলো চিহ্নিত করে ডিএসই’র ওয়েবসাইটে লাল দাগ দিয়েও দেখানো হয়েছে।

১৯৯৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। দীর্ঘদিন ধরে আর্থিক সংকটে ব্যবসা পরিচালনা করতে না পারায় লোকসানে থাকা কোম্পানিটি তাদের শেয়ারহোল্ডারদের  কোনো লভ্যাংশ দিতে পারেনি। ফলে এখন ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করছে।

 বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।