ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা তিন কার্যদিবস সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
টানা তিন কার্যদিবস সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৮ আগস্ট) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

ফলে টানা তিন কার্যদিবস (বৃহস্পতি, রোব ও সোমবার) সূচক বেড়েছে। তবে তার আগের কার্যদিবস গত বুধবার সূচক কমেছে।

 তবে তার আগের টানা তিন কার্যদিবস সূচক বাড়ে।  
 
দিনভর সূচকের ওঠানামা শেষে সোমবার ব্যাংক ও বস্ত্র খাতের বেশির ভাগ শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩১ পয়েন্ট। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৫১ পয়েন্ট।
 
ডিএসইর তথ্য মতে, এদিন ডিএসইতে ২৯ কোটি ৮০ লাখ ৬ হাজার ৪৮০টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ১ হাজার ৩২ কোটি ৮১ লাখ ১২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৯৩০ কোটি ২২ লাখ ৬২ হাজার টাকা। তার আগের কার্যদিবস লেনদেন হয়েছে ৭৮২ কোটি ১০ লাখ ৮৮ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৮৭৬ কোটি ৪৭ লাখ ৫৭ হাজার টাকা।
 
তিন সূচকে পথ চলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্য সূচক ২ দশমিক ৮৬ পয়েন্টে বেড়ে ২ হাজার ১২১ পয়েন্ট ও ডিএসইএক্স শরীয়াহ সূচক ৩ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৪ টির, কমেছে ১১৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ৫১ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৩ কোটি ৩৩ লাখ ৮৭ হাজার ৬৮টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫২ কোটি ৬২ লাখ ৭৬ হাজার ৬৪৮ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছে ৪৪ কোটি ৩৬ লাখ ৮১ হাজার ৮৫৮ টাকার। তারও আগের দিন লেনদেন হয়েছিলো ৬৮ কোটি ৭ লাখ ৭৬ হাজার ৩৭২ টাকার।
 
লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২ কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৪৮  ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।