ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা তুলবে এসকোয়ার নিট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা তুলবে এসকোয়ার নিট

ঢাকা: কারখানা তৈরি ও ব্যবসা সম্প্রসারণে পুঁজিবাজার থেকে দেড়শ’ কোটি টাকা উত্তোলন করতে চায় এসকোয়ার নিট কম্পোজিট মিলস লিমিটেড। এ লক্ষ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের জন্য এরইমধ্যে বুকবিল্ডিং পদ্ধতিতে কোম্পানির শেয়ারের মূল্য নির্ধারণ প্রক্রিয়া শুরু হয়েছে।
 
 

শনিবার (২৬ আগস্ট) নারায়ণগঞ্জের কাঁচপুরে অবস্থিত সাংবাদিকদের কারখানা পরিদর্শন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কোম্পানির কর্মকর্তারা এ তথ্য জানান।  

সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল মুনাসিংহে, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মোস্তাফিজুর রহমান, কোম্পানি সচিব সাইদুর রহমান, আর্থিক উপদেষ্টা মিসবাহ উদ্দীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ময়মনসিংহের ভালুকায় নতুন করে পরিবেশবান্ধব আধুনিক কারখানা করতে চায় এসকোয়ার নিট কম্পোজিট। কোম্পানির নতুন এ ইউনিটে মোট বিনিয়োগ হবে ৫৭৬ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি সংগ্রহ করা হবে। বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনসহ (আইএফসি) বিভিন্ন উৎস থেকে ৩৪৬ কোটি টাকা ঋণ নেওয়া হবে। এছাড়া কোম্পানির বর্তমান স্পন্সররা এ প্রকল্পে ৮৬ কোটি টাকা বিনিয়োগ করবেন।
 
আইএফসির কাছ থেকে নেওয়া ঋণ নতুন কারখানার যন্ত্রপাতি আমদানি ও চলতি মূলধনে ব্যয় হবে। আর পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থের মধ্যে ১০০ কোটি ৪২ লাখ টাকা ব্যয় হবে ভবন নির্মাণে, ইয়ার্ন ডাইং মেশিন ক্রয়ে ২১ কোটি ২৩ লাখ টাকা, ওয়াশিং প্ল্যান্ট মেশিন ক্রয়ে ২১ কোটি ৯১ লাখ টাকা এবং আইপিও সংশ্লিষ্ট কাজে ৬ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় হবে।
 
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, কোম্পানির বর্তমান পরিশোধিত মূলধন ১০০ কোটি টাকা। আইপিও প্রক্রিয়া শেষে পরিশোধিত মূলধন ১৫০ কোটি টাকার কাছাকাছি দাঁড়াবে। বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণের পর প্রিমিয়ামসহ ১৫০ কোটি টাকা সংগ্রহের জন্য প্রয়োজনীয় সংখ্যক শেয়ার ছাড়া হবে, যা মোট শেয়ারের ২৬ শতাংশের কাছাকাছি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
 
কর্মকর্তারা জানান, ২০১৬ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২০ পয়সা, শেয়ার প্রতি সম্পদ মূল্য ছিল ৪৬ টাকা। নতুন প্রকল্প বাস্তবায়িত হলে কোম্পানির আয় ধারাবাহিকভাবে বাড়বে বলে তারা আশা প্রকাশ করেন।
 
সংবাদ সম্মেলনে এসকোয়ার নিট কম্পোজিটের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল মুনাসিংহে বলেন, বাংলাদেশ ২০২১ সালে তৈরি পোশাক খাতে রপ্তানির পরিমাণ ৫০ বিলিয়ন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে আমরা বড় ভূমিকা রাখতে চাই।
 
বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, আগস্ট ২৬,২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।