ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

কমেছে লেনদেন ও সূচক 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
কমেছে লেনদেন ও সূচক 

ঢাকা: এক কার্যদিবস উত্থান আর দুই কার্যদিবস সূচক পতনের মধ্যদিয়ে আরও একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। জন্মাষ্টমী ও জাতীয়  শোক দিবস উপলক্ষে দুইদিন লেনদেন বন্ধ থাকায় এ সপ্তাহে মোট তিন কার্যদিবস লেনদেন হয়েছে। 

ফলে টানা তিন সপ্তাহ লেনেদেন বাড়ার পর এ সপ্তাহেও লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।  

ডিএসই-এর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে (১৩-১৭ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৪৪৬ কোটি ৪১ লাখ ৬৯ হাজার ৯১২ টাকা।

 

এর আগের সপ্তাহে লেনদনে হয়েছিল ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ ৩৪ হাজার ৯৬৪ টাকার। তার আগের সপ্তাহে লেনদেন হয় ৫ হাজার ৩২১ কোটি ৯২ লাখ ৭২ হাজার ৮০ টাকা।  
 
এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ২ হাজার ১০৮ কোটি ৪৩ লাখ ৬০ হাজার ৯১২ টাকা। এর আগের সপ্তাহে লেনদন হয়েছিল ৪ হাজার ৩৪০ কোটি ২৬ লাখ ২৯ হাজার ৯৬৪ টাকার।

তার আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৪ হাজার ৭৪৫ কোটি ৮৬ লাখ ৬৭ হাজার ৮০ টাকা।
 
গত সপ্তাহে গড়ে দৈনিক লেনদেন ছিল ৮১৫ কোটি ৪৭ লাখ ২৩ হাজার ৩০৪ টাকা। এর আগের সপ্তাহ লেনদনে হয়েছিল ৯৭৫ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৯৯৩ টাকা।  
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছ ৯০ টির, কমেছে ২৩০ টির আর অপরিবর্তত রয়েছে ১৪ টির। এর আগের সপ্তাহে লেনদনে কোম্পানির মধ্যে দাম বেড়েছিল ১২৯ টির, কমেছিল ১৮৫ টির আর অপরিবর্তত ছিল ২০ কোম্পানির শেয়ারের দাম।  
 
আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে তিন সূচকের পথ চলা ডিএসই-এর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ আগের সপ্তাহের চেয়ে ৪০ দশমিক ৬৯ পয়েন্ট কমে ৫ হাজার ৮৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ১৬ দশমিক ৬২ পয়েন্ট কমে ২ হাজার ১০৯ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩০৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
অপর পুঁজিবাজার চট্টগ্রাম এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৬১ পয়েন্ট কমে ১১ হাজার ২ পয়েন্টে দাঁড়িয়েছে। এতে লেনদেন হয়েছে ২২ কোটি ৬১ লাখ ৫৩ হাজার ৯৮১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ২৯৩ কোটি ২৬ লাখ ৫৮ হাজার ২০৫ টাকার।  

তার আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৪৫ লাখ ১০ হাজার ১০ টাকা।  
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭১ টির, কমেছে ১৮৮ টির আর অপরিবর্ত রয়েছে ১৮ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ১০৬ টির, কমেছিল ১৭০ টির আর অপরিবর্তিত ছিল ১১টি কোম্পানির শেয়ারের দাম।
  
বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।