ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতের গরু আমদানি চায় না মন্ত্রণালয়ও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
ভারতের গরু আমদানি চায় না মন্ত্রণালয়ও সেমিনারের অতিথি, আলোচক ও অংশগ্রহণকারীরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: মন্ত্রণালয়ও চায় না যে, বাইরে থেকে গরু আসুক বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

তিনি বলেছেন, ‘আমরা চাই গরু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে। এই মুহূর্তে আমাদের দেশি গরুর উৎপাদনও ভালো।

ভারত থেকে গরু এলে দামের অল্প হেরফের হবে, কিন্তু নিরুৎসাহিত হবেন খামারিরা’।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মিলনায়তনে 'দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ খাত' শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সেমিনারের আয়োজন করে পিকেএসএফ।

নারায়ণ চন্দ্র বলেন, ‘এবারের ঈদুল আজহায় আমাদের কাছে নিবন্ধিত দেশি ১ কোটি ১৫ লাখ ৫৭ হাজার পশু কোরবানি হবে। এর মধ্যে প্রায় ৪৫ লাখ গরু’।

বন্যায় ক্ষতিগ্রস্ত খামারিদের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বন্যায় পশুর তেমন ক্ষতি হয়নি। কোরবানিতে প্রভাব পড়বে না। খামারিদের কিছুটা ক্ষতি হয়েছে, আমরা তাৎক্ষণিক খাদ্য সহায়তা দিচ্ছি। আর্থিক সহায়তার বিষয়ে এখনও ঠিক হয়নি’।

সেমিনারে তিনি বলেন, ‘মৎস্য সম্পদ খাতে  আমরা উন্নয়ন করতে পেরেছি। হারিয়ে যাওয়া মাছগুলোকে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। আগামী বছর মাছের উৎপাদনে দেশকে স্বয়ংসম্পূর্ণ বলে ঘোষণা দেওয়া হবে’।

পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, কৃষির উন্নয়ন না হলে দেশে শিল্পোন্নয়নও হবে না। কারণ, কৃষি থেকে শিল্পের কাঁচামাল আসে। কৃষির উৎপাদন বাড়াতে হবে, প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। মানুষের সক্ষমতা বাড়াতে প্রযুক্তির বিকল্প নেই।

সেমিনার শেষে কৃষিখাতের উন্নয়নে পিকেএসএফ ও ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এর আওতায় প্রতি বছর টেলিভিশন, সংবাদপত্র ও অনলাইন মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের তিনটি করে ৯টি সম্মাননা পদক দেওয়া হবে। এটি 'পিকেএসএফ-ইআরএফ' অ্যাওয়ার্ড নামে প্রবর্তিত হবে।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মো. নজরুল আনোয়ার, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম, ইআরএফের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এমসি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।