ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর আদায় না হলে সরকার চলবে কিভাবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
কর আদায় না হলে সরকার চলবে কিভাবে ২০১৬-১৭ অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জন, গণমাধ্যম কর্মীদের সম্মাননা ও দোয়া মাহফিল অনুষ্ঠান

ঢাকা: কর আদায় না হলে সরকার চলবে কিভাবে। সঠিকভাবে কর দিলে আমাদের কারো কাছে হাত পাততে হবে না। ভ্যাট-ট্যাক্সের আইন এমনভাবে করতে হবে যাতে সবাই কর দিতে পারে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন এসব কথা বলেন।

২০১৬-১৭ অর্থবছরের লক্ষ্যমাত্রা অর্জন, গণমাধ্যম কর্মীদের সম্মাননা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।

শেখ কবির হোসেন বলেন, বঙ্গবন্ধুকে যারা হত্যার করেছে তাদের বিচারের আওতায় আনতে হবে। এছাড়া মরণোত্তর সম্মাননা পেলে মরণোত্তর বিচার কেন করা যাবে না? কাজেই বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে যারা জড়িত তাদের যদি মৃত্যু হয় তবুও মরণোত্তর বিচারের আওতায় আনতে হবে। যাতে তাদের বিচার দেখে ভবিষ্যতে আর কেউ যেন এমন জঘন্য কাজ করতে সাহস না পায়।

সভাপতির বক্তব্যে এলটিইউ’র কমিশনার মো. মতিউর রহমান বলেন, বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ), মূল্য সংযোজন কর- ঢাকা অঞ্চল বিদায়ী অর্থবছর ২১ দশমিক ৫৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। যা এলটিইউ’র ইতিহাসে সর্বোচ্চ প্রবৃদ্ধি। এলটিইউ’র বেশ কিছু সীমাবদ্ধতা থাকলেও সবার সহযোগিতায় এ ভ্যাট আহরণ সম্ভব হয়েছে।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছর এলটিইউ ৩০ হাজার ৪১৭ কোটি ২১ লাখ টাকার ভ্যাট আদায় করেছে। ২০১৬-১৭ অর্থবছর ৩৬ হাজার ১৭৩ কোটি টাকার ভ্যাট আদায় করেছে। এছাড়া বিদায়ী অর্থবছর এলটিইউ লক্ষ্যমাত্রার চেয়ে ৭৯৯ কোটি টাকা বেশি আদায় করেছে। আর প্রবৃদ্ধি হয় ২১ দশমিক ৫৯ শতাংশ।

কমিশনার আরো বলেন, ‘দুনীর্তি না, সেবাকে হ্যাঁ’ হবে এলটিইউ’র স্লোগান। আমরা মুখের কথায় নয়, কাজে বিশ্বাসী। করদাতাদের সর্বোচ্চ সেবাদানের মাধ্যমে তা প্রমাণ করবো।

২০১৬-১৭ অর্থবছরে এলটিইউ, ভ্যাট এর রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ অবদান রাখায় সাতজন সংবাদকর্মীকে বিশেষ সম্মাননা স্মারক দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- দৈনিক সমকালের উপ-সম্পাদক আবু সাঈদ খান ও এনটিভির ডিরেক্টর মো. ইউনুচসহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এসজে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।