Alexa
ঢাকা, বুধবার, ৩১ শ্রাবণ ১৪২৪, ১৬ আগস্ট ২০১৭

bangla news

বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে পৌনে ২ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১১ ১১:৪৮:৪৩ পিএম
বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে পৌনে ২ হাজার কোটি টাকা

বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে পৌনে ২ হাজার কোটি টাকা

ঢাকা: তিন কার্যদিবস উত্থান আর দুই কার্যদিবস সূচক পতনের মধ্যদিয়ে আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। এনিয়ে টানা তিন সপ্তাহে একই ধারায় লেনদেন হলো।

০৬-১১ আগস্ট পর্যন্ত আলোচিত এই সপ্তাহে উভয় বাজারে বেড়েছে সূচক। তবে কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংকসহ বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ১ হাজার ৭৪৮ কোটি ৬৫ লাখ ৯৬ হাজার ২৫৪ টাকা। এর আগের সপ্তাহে বেড়েছিল ২ হাজার ২২ কোটি ২৮ লাখ ২৪ হাজার ৬২৬ টাকা। তারও আগের সপ্তাহে বেড়েছিল ৩ হাজার ৩৪ কোটি ৫৩ লাখ ৭৭ হাজার ৫৭৬ টাকা। অর্থাৎ তিন সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি বাড়লো পৌনে ৭ হাজার কোটি টাকা।
 
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বিদায়ী সপ্তাহে (০৬-১১ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ডিএসই-তে লেনদেন হয়েছে ৪ হাজার ৮৭৯ কোটি ৪৫ লাখ ৩৪ হাজার ৯৬৪ টাকা। যা শতাংশের হিসাবে আগের সপ্তাহের চেয়ে ৮ দশমিক ৩১ শতাংশ লেনদেন কমেছে।
 
এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৩২১ কোটি ৯২ লাখ ৭২ হাজার ৮০ টাকা। তারও আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ১১৭ কোটি ৪১ লাখ ৪৬ হাজার ৩২৩ টাকার।
 
আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ৪ হাজার ৩৪০ কোটি ২৬ লাখ ২৯ হাজার ৯৬৪ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৪ হাজার ৭৪৫ কোটি ৮৬ লাখ ৬৭ হাজার ৮০ টাকা।
 
গেল সপ্তাহে যা দৈনিক গড় লেনদেন ছিল ৯৭৫ কোটি ৮৯ লাখ ৬ হাজার ৯৯৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৪ কোটি টাকা।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৮৫টির, আর অপরিবর্তিত রয়েছে ২০ কোম্পানির শেয়ারের। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া দাম বেড়েছিল ১৭৭টির, কমেছিল ১৪২টির, অপরিবর্তিত ছিল ১৫ কোম্পানির শেয়ারের।
 
আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে তিন সূচকের পথ চলা ডিএসই’র প্রধান সূচক ‘ডিএসইএক্স’ আগের সপ্তাহের চেয়ে ২১ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯০১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে ২ হাজার ১২৫ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
অপর পুঁজিবাজার চট্টগ্রাম এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৫১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এতে লেনদেন হয়েছে ২৯৩ কোটি ২৬ লাখ ৫৮ হাজার ২০৫ টাকা। এর আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৪৫ লাখ ১০ হাজার ১০ টাকা। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৮৪ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৪০০ টাকা।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৭০টির, আর অপরিবর্তিত রয়েছে ১১ কোম্পানির শেয়ারের। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ৫৬টির, কমেছিল ১১৮টির, আর অপরিবর্তিত ছিল ১৫ কোম্পানির শেয়ারের।

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
এমএফআই/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa