Alexa
ঢাকা, বুধবার, ১ ভাদ্র ১৪২৪, ১৬ আগস্ট ২০১৭

bangla news

দুইদিন পর পুঁজিবাজারে সূচক বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১০ ৩:৫১:০৮ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: টানা দু’দিন সূচক পতনের পর সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যিদিবস বৃহস্পতিবার (১০আগস্ট)সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১ দশমিক ৬৭ পয়েন্ট। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই)বেড়েছে ১৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি এদিন বেড়েছে লেনদেন। তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা দুই কার্যদিবস (মঙ্গল ও বুধবার) উভয় বাজারে দরপতনের পর বৃহস্পতিবার সূচক বাড়লো। তার আগেও সপ্তাহের প্রথম দুই কার্যটদিবস (রোব ও সোমবার) টানা সূচক বেড়েছিলো।

ব্যাংক খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম এবং বড় মুলধনী বেশি কয়েকটি কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বৃহস্পতিবার সূচক ও লেনদেন বেড়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে,বৃহস্পতিবার ডিএসইতে ৩১ কোটি ৮৩ লাখ ৯৫ হাজার ১৮২টি সিকিউরিটিজের হাতবদল হয়েছে। এতে লেনদেন দাঁড়িয়েছে ৯৬১ কোটি ৯২ লাখ ৬৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে ৮৬৬ কোটি ১০ লাখ ১১ হাজার টাকার। তার আগের দিন লেনদেন হয়েছে ৯৪৪ কোটি ৭৫ লাখ ১ হাজার টাকা।

তার আগের দিন লেনদেন হয়েছিলো ১১৮৭ কোটি ৩৫ লাখ ৪৭ হাজার টাকার। তারও আগের দিন লেনদেন হয়েছিলো ৯১৩ কোটি ৩২ লাখ ২ হাজার টাকার।

তিন সূচকে পথ চলা ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১১ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯০১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএস-৩০ মূল্য সূচক ৪ দশমিক ৫০ পয়েন্টে বেড়ে ২ হাজার ১২৫ পয়েন্ট এবং
ডিএসইএক্স শরীয়াহ্ সূচক ৩ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৫ দশমিক ০৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫২ কোটি ২০ লাখ ৮০ হাজার ৫২৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৫২ কোটি ৭৫ লাখ ৪৫ হাজার ৫৮৬ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৫৫ কোটি ২৪
লাখ ১৬ হাজার ১০ টাকা। 

লেনদেন হওয়া সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ১৫১টি এবং ১৫টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa