ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কৃষি

নেত্রকোনায় কৃষি আবহাওয়া অফিস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৯ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৭
নেত্রকোনায় কৃষি আবহাওয়া অফিস নেত্রকোনায় কৃষি আবহাওয়া অফিস/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নেত্রকোনা: নেত্রকোনায় কৃষি আবহাওয়া অফিসে পরীক্ষামূলক কার্যক্রম চলছে। সদর উপজেলার কাইলাটি ইউনিয়নে বনুয়াপাড়া গ্রামে মনোরম পরিবেশে আড়াই একর ভূমিতে নির্মিত হয়েছে এ অফিস।

জেলার দশ উপজেলায় আবহাওয়ার তথ্য আদান-প্রদান করতে নেত্রকোনা কৃষি আবহাওয়া অফিস নির্মিত হয়েছে। অফিসের মূল ফটক ধরে ভেতরে ঢুকে হাতের ডান পাশে প্রশাসনিক কার্যক্রম পরিচালার জন্যে একটি দ্বিতল ভবন।

ছাদে স্থাপন করা হয়েছে বাতাস পরিমাপক, বাতাসের দিক নিয়ন্ত্রক এবং সানশাইন রেকর্ডারসহ তিনটি যন্ত্র। আর বাম পাশে দ্বিতল ভবনে ডরমেটরি।

এছাড়াও একতলা বিশিষ্ট গার্ডশেড, পাম্প হাউজ ও একটি ইকুইপমেন্ট এরিয়া আছে। যার ভেতরে ট্রান্সমিটার, বৃষ্টি পরিমাপক যন্ত্র, সোলার প্যানেল, বড় আকারের কয়েকটি থার্মোমিটার এবং একটি অটোমেটিক ওয়েদার স্টেশন রয়েছে বলে জানান সংশ্লিষ্ট সূত্র।

কৃষি আবহাওয়া অফিসের পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মহসিন উদ্দিন বাংলানিউজকে বলেন, অফিসে প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রায় সবকিছুই আছে। নেই শুধু প্রয়োজনীয় লোকবল। নিয়মানুযায়ী আবহাওয়া অফিসের কার্যক্রম পরিচালনার জন্যে বিভিন্ন পদে ১১জন স্টাফ থাকার কথা। তারমধ্যে এখানে গুরুত্বপূর্ণ পদগুলো আজও শূন্য। এছাড়াও নেই কেয়ারটেকার, কোনো গেটম্যান।

নেত্রকোনা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মোক্তার হোসেন দেওয়ান বাংলানিউজকে জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বাস্তবায়নাধীন ‘Upgradation of Agro Meteorogical Service (Revised)’ শীর্ষক প্রকল্পের আওতায় ৩ কোটি ২৩ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে নির্মাণ হয়েছে নেত্রকোনা কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার। ২০১১ সালের ১৬ জুন, শুরু হয়ে প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল ছিলো ১৫ জুন, ২০১২ পর্যন্ত।

ঠিকাদারী প্রতিষ্ঠান আজাদ রহমান অ্যান্ড আনিসুর রহমান শাহীন (জেভি) ও মেসার্স সাঈফ খান বিপ্লব নির্মাণ কাজ শেষে ২০১৪ সালের ৬ জুন, গণপূর্ত অধিদপ্তরে তা হস্তান্তর করে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।