ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

গোল্ডেনসনের অনুমোদিত মুলধন ২০০ কোটি টাকা করা হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, জুন ১৯, ২০১০

ঢাকা: গোল্ডেনসন লিমিটেডের অনুমোদিত মুলধন ৫০ কোটি টাকা থেকে বাড়িয়ে ২০০ কোটি টাকায় উন্নীত করা সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ শনিবার সকাল সাড়ে ১১ টায় বন্দরনগরীর চট্রগ্রাম ক্লাবে অনুষ্ঠিত কোম্পানির বিশেষ সাধারন সভায় (এজিএম) মুলধন বাড়ানোর এ প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস করা হয়।



এছাড়াও সাধারন সভায় কোম্পানির শেয়ারহোল্ডারদের মাঝে ১:১ হারে রাইট শেয়ার (১টি সাধারন শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার) দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।
 
গোল্ডেনসনের চেয়ারম্যান লিন ইউ চিন এর সভাপতিত্বে বিশেষ সাধারন সভায় আরো উপস্থিত ছিলেন,  কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহমেদ, পরিচালক ইফতিখার-উজ- জামান, মোহাম্মদ মনিরুজ্জামান, কোম্পানি সেক্রেটারি মো. দেলোয়ার হোসেন প্রমুখ।

এছাড়াও বিশেষ সাধারন সভায় কোম্পানির কয়েক শ’ শেয়ারহোল্ডার উপস্থিত ছিলেন।
 
বিশেষ সাধারান সভায় মুলধন বাড়ানো এবং রাইট শেয়ার দেওয়ার সিদ্ধান্ত ছাড়াও গোল্ডেনসনের মার্কেট লট পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভায় কোম্পানিটির ২৫০টি শেয়ারে এক লট নির্ধারন করার প্রস্তাব পাস করা হয়েছে। বর্তমানে গোল্ডেনসনের ৫০০টি শেয়ারে এক লট নির্ধারন করা আছে।

অনুমোদিত মূলধন বাড়ানোর জন্য অতিরিক্ত আরো ১৫০ কোটি টাকা পাঁচ কোটি রাইট শেয়ার থেকে সংগ্রহ করা হবে। ১০ টাকা অভিহিত মুল্যের প্রতিটি রাইট শেয়ার বিপরীতে ২০ টাকা প্রিমিয়াম নেওয়া হবে।
 
এ ব্যাপারে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহম্মেদ বলেন, কোম্পানির অনুমোদিত মুলধন বাড়াতে আমরা ইচ্ছা করলে ব্যাংক ঋণ নিতে পারতাম। কিন্তু ব্যাংকের সুদের টাকা দিতে কোম্পানির শেয়ারহোল্ডারদের ওপর চাপ পড়বে। তাই কোম্পানির উন্নতির জন্য অতিরিক্ত ১৫০ কোটি টাকা ৫ কোটি রাইট শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে সংগ্রহ করার উদ্যোগ নেওয়া হবে। ’

তিনি আরো বলেন, এসব প্রস্তাব অনুমোদনের জন্য আগামী ১৫ দিনের মধ্যে এসইসিতে পাঠানো হবে।

আশা করি এসইসি খুব দ্রুত সময়ে বিষয়টি অনুমোদন করবে।  

বাংলাদেশ সময় ২১১০ ঘন্টা, জুন ১৯, ২০১০
জিএস/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।