ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

প্রাইম টেক্সটাইলের পরিচালকদের ২ লাখ টাকা করে জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
প্রাইম টেক্সটাইলের পরিচালকদের ২ লাখ টাকা করে জরিমানা

ঢাকা: স্বতন্ত্র ও মনোনীত পরিচালক বাদে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস লিমিটেডের সব পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিএসইসি’র ৬০৮তম সভায় এ সিদ্বান্ত নেওয়া হয়েছে।

সূত্র জানায়, কোম্পানিটি ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদনে আইএএস/বিএএস অনুসারে পুনর্মূল্যায়িত সম্পদের বিপরীতে অবচয় ধার্য না করে স্টেটমেন্ট অব কম্প্রিহেন্সিভ ইনকাম প্রস্তুত করেছে।

যা ওই কোম্পানির নিরীক্ষা রিপোর্টে উল্লেখ ছিল না।

বিষয়টি পরীক্ষা করে দেখা গেছে যে, ঠিকভাবে অবচয় ধার্য না করে স্টেটমেন্ট অব কম্প্রিহেন্সিভ ইনকাম প্রস্তুতের ফলে ইস্যুয়ার কোম্পানি ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত বছরের অবচয় খরচ ৬ কোটি ১৬ লাখ টাকা কম দেখিয়েছে প্রাইম টেক্সটাইল।

এতে কোম্পানির মুনাফা ইপিএস অবমূল্যায়িত হওয়ায় বিনিয়োগকারীরা বিভ্রান্ত হয়েছেন। আর এর কারণে কোম্পানিটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন রুলস ১৯৮৭ এর রুলস ১২(২) ভঙ্গ করেছে।

এ আইন ভঙ্গের দায়ে কোম্পানিটির প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

একই সঙ্গে কোম্পানির অডিটর শফিক বসাক অ্যান্ড কোম্পানির চাটার্ড অ্যাকাউন্টস বিষয়টি নিরীক্ষা রিপোর্টে কোয়ালিফাইড অপিনিয়ন হিসেবে উল্লেখ না করায় এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ইনস্টিটিউট অব চাটার্ড অ্যাকাউন্টটেন্টস অব বাংলাদেশে (আইসিএবি) পাঠানোরও সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।