ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নতুন মুদ্রানীতিতে ঋণপ্রবাহ কমানোয় সমস্যা হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
নতুন মুদ্রানীতিতে ঋণপ্রবাহ কমানোয় সমস্যা হবে না নতুন মুদ্রানীতিতে ঋণপ্রবাহ কমানোয় সমস্যা হবে না

ঢাকা: বিনিয়োগের গতি শ্লথ হলেও নতুন মুদ্রানীতিতে ঋণের প্রবাহ কমানোয় বড় কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

মতিঝিল ফেডারেশন ভবনে এফবিসিসিআই ও বাংলাদেশ ন্যাশনাল অথরিটি ফর কেমিকেল উইপনস কনভেনশন (বিএনএসিডব্লিউসি) আয়োজিত ‘শিল্প কারখানায় বিপজ্জনক রাসায়নিকের নিরাপদ
ব্যবহার বিষয়ে সচেতনতা সৃষ্টি' শীর্ষক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বুধবার (২৬ জুলাই) বেলা ১২টায় চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবাহ কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

সেখানে ঋণপ্রবাহ ৬ দশমিক ৫ থেকে কমিয়ে ৬ দশমিক ৩ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

মহিউদ্দিন বলেন, ইনফ্রাস্ট্রাকচার ও পারিপার্শ্বিক সমস্যার কারণে বেজমেন্টে আমরা যেতে পারছি না। এটা (মুদ্রানীতি) বড় ইস্যু হিসেবে ৬ মাসের জন্য করা হয়েছে। যেহেতু বাজেটে এটা করা হয়নি। এক্ষেত্রে কম বা বেশি থাকলে আমাদের এক্সপার্টদের সঙ্গে নিয়ে দেশের জন্য, দেশের মানুষের জন্য যা কল্যাণকর হয় তা করা হবে।

তিনি আরও বলেন, খাদ্যে মূল্যস্ফীতি আমরা কিন্তু দেখেছি। হাওরাঞ্চল কৃষিতে আঘাতপ্রাপ্ত হয়েছে। বন্যার সমস্যার কারণে আরবান এলাকা ও লোকাল এলাকায় খাদ্যে মূল্যস্ফীতি দেখা দিয়েছে। এগুলোকে মাথায় নিয়ে মুদ্রানীতি করা হবে। ।

আমর্ড ফোর্সেস ডিভিশনের সিভিল এবং মিলিটারি রিলেশনস ডাইরেক্টরেট-এর মহা-পরিচালক ও বিএনএসিডব্লিউসির সদস্য সচিব কমোডর এস এম আবুল কালাম আজাদ বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়নে এফবিসিসিআই ম‍ুখ্য ভুমিকা রাখছে। আমরা এসেছি ব্যবসায়ীদের সহযোগিতা করতে। যাতে ব্যবসায়ীরা সচেতনতার সঙ্গে দেশে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করতে পারে।

এ সময় তিনি ব্যবসায়ীদের রাসায়নিক আমদানির ক্ষেত্রে যথাযথভাবে লাইসেন্স নেওয়ার আহবান জানান তিনি।

বিএনএসিডব্লিউসির জেনারেল স্টাফ অফিসার লেফটেন্যান্ট কর্নেল মো. জাকারিয়া হোসেন পিএসসির সঞ্চালনায় রাসায়নিক অস্ত্র চুক্তি পর্যালোচনা, বিএনএসিডব্লিউসির কার্যক্রম, বিধিমালা ও লাইসেন্স দেওয়ার পদ্ধতির উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন লেফটেন্যান্ট কমান্ডার লুৎফুন নাহার।

এসময় উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, পরিচালক খন্দকার রুহুল আমিন, সাবেক পরিচালক মো. বেলায়েত হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।