ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা বৃষ্টিতে ঝাঁজ বাড়ছে কাঁচামরিচের! 

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
টানা বৃষ্টিতে ঝাঁজ বাড়ছে কাঁচামরিচের!  ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর মিরপুরে হোপ ইন্টারন্যাশনাল স্কুলের সামনে ভ্যানগাড়িতে তরিতরকারি নিয়ে বসেছেন এক বিক্রেতা। তার কাছ থেকে কাঁচামরিচ নিতে এসেছেন এক তরুণী। ‘মামা, ১০ টাকার কাঁচামরিচ দেন।’  
 

এ কথা শুনে রীতিমত অবাক তরকারি বিক্রেতা। প্রত্যুত্তরে বললেন, ‘মামা, জানেন মরিচের দাম কত, এক পোয়া ৫০ টাকা! ২০০ টাকা কেজি।

’ 

দাম শুনে যেন ভরকে গেলেন ওই তরুণী। বিস্ময় প্রকাশ করে বলেন, 'বলেন কি? পরশু তো ১২০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি হয়েছে। ’ 

কয়েকদিনের টানা বৃষ্টিতে হর হর করে বেড়েছে কাঁচামরিচের দাম। একদিনের ব্যবধানে প্রতিকেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে বলে জানালেন বিক্রেতারা।

বিক্রেতারা জানান, প্রতিকেজি কাঁচামরিচ ১৮০ থেকে ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এভাবে বৃষ্টি চলতে থাকলে ‌ দাম আরও বাড়তে পারে। শুধু কাঁচামরিটই নয়, দাম বেড়েছে অন্যান্য সবজিতেও।  

বুধবার (২৫ জুলাই) রাজধানী বিভিন্ন খুচরা বাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় এখন বুষ্টি হচ্ছে। বৃষ্টির পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে কাঁচামরিচের ক্ষেত নষ্ট হয়ে গেছে। যে কারণে চাহিদামতো কাঁচামরিচের সরবরাহ নেই। এছাড়া পচনশীল পণ্য হওয়ায় বাজারে এর ঘাটতিও দেখা দিয়েছে। এজন্য গত ক’দিনের ব্যবধানে দ্বিগুণ দাম বেড়েছে।  

মিরপুর-১১ নম্বর বাজারের কাঁচাবাজার বিক্রেতা নয়ন বাংলানিউজকে বলেন, দেশে অতি বৃষ্টির কারণে রাজধানীতে কাঁচামরিচ সরবরাহ কম। মরিচের গাড়ি ঢাকায় আসতে পারছে না। এখন বাজারে এখন যে কাঁচামরিচ বিক্রি হচ্ছে তা আমদানি করা। তবে চাহিদা অনুয়ায়ী কম হওয়ায় বেশ দামে বিক্রি হচ্ছে।

ভ্যানে সবজি বিক্রি করছেন বিক্রেতা।  ছবি: বাংলানিউজসেনপাড়া কাঁচাবাজারে বাজার করতে এসে কাঁচামরিচের দাম শুনে অবিশ্বাস্য বললেন ক্রেতা আজাদ হোসেন।  

তিনি বলেন, বিশ্বাস করতে পারছি না। কয়েকদিন আগে যে কাঁচামরিচ ৮০ টাকায় কিনলাম বৃষ্টির কারণে আজ তা ২০০ টাকা। কোনো অজুহাত দেখিয়ে এতটা দাম বাড়ানো বাড়াবাড়ি।  

পরে দরদাম করে ২৫০ গ্রাম কাঁচামরিচ ৪৫ টাকায় কেনেন এই ক্রেতা।  

এই বাজারের বিক্রেতা সুমন বলেন, অতিবৃষ্টি ও বন্যার কারণে কাঁচা মরিচের ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। মঙ্গলবার কাঁচামরিচ বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি। আরও কয়েকদিন বৃষ্টি থাকলে ২৫০ থেকে ৩০০ টাকা দর উঠবে।  

এদিকে কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা যায়, বৃষ্টিতে নিত্য প্রয়োজনীয় সব কাঁচাপণ্যের দাম বেড়েছে। বিশেষ করে বেগুন, টমেটোর দাম বেড়েছে অনেক। প্রতিকেজি বেগুন ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। টমেটো ১৬০ থেকে ১৭০ টাকা। করলা ৬০ টাকা, কুমড়া প্রতি পিচ ৫০ টাকা, কাঁচকলা ৩০ টাকা হালি।  

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
এমসি/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।