ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সরকার আর কতো কর্মসংস্থান সৃষ্টি করবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
সরকার আর কতো কর্মসংস্থান সৃষ্টি করবে

ঢাকা: সরকার আর কতো কর্মসংস্থান সৃষ্টি করবে মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, সরকারের পক্ষে কর্মসংস্থান এক্সপেনশনের (বিস্তার) আর সুযোগ নেই। যা করতে হবে বেসরকারি খাতকেই।

রোববার (২৩ জুলাই) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘লেবার মার্কেট অ্যান্ড স্কিল গ্যাপ ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ মন্তব্য করেন মন্ত্রী।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) সমীক্ষাটি তৈরি করে।

অর্থমন্ত্রী বলেন, দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে শুধু বিদেশে রফতানির জন্য নয়, দেশজ চাহিদা মেটাতে দক্ষ জনশক্তি খুবই গুরুত্ব বহন করে। বেসরকারি খাত চমৎকার এগিয়ে যাচ্ছে। কৃষি খাতে শুধু নয়, জাহাজ নির্মাণ শিল্পেও শ্রমিকদের অভাব রয়েছে।

বিআইডিএস’র মহাপরিচালক অনুষ্ঠান শেষে বাংলানিউজকে বলেন, সরকার আগামী দশ বছরে যে সম্ভাব্য প্রবৃদ্ধি ধরে পরিকল্পনা গ্রহণ করেছে তা যদি অব্যাহত থাকে, তাহলে দেশেই একটি বিশাল শ্রম শক্তির গ্যাপ সৃষ্টি হবে। শুধু দক্ষ নয় অদক্ষ শ্রমিকেরও অভাব দেখা দেবে।

তিনি আরো বলেন, এরইমধ্যে কৃষি, জাহাজ নির্মাণ ও রেডিমেড গার্মেন্ট শিল্পে শ্রম শক্তি অভাব দেখা দিয়েছে। আগামী পাঁচ বছরে ৪০ লাখ ও দশ বছরে ৫৫ লাখ দক্ষ ও অদক্ষ শ্রমিকের ঘাটতিতে পড়বে বাংলাদেশ। তবে শর্ত হলো এ দশ বছরে দেশের প্রবৃদ্ধি  সাতের ওপর থাকতে হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রী মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।