ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ওষুধ, তৈরি পোশাক ও পাটজাত পণ্য নিতে চায় রুয়ান্ডা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
ওষুধ, তৈরি পোশাক ও পাটজাত পণ্য নিতে চায় রুয়ান্ডা

ঢাকা: বাংলাদেশ থেকে তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্য অধিক পরিমাণ কেনার আগ্রহ প্রকাশ করেছে আফ্রিকান দেশ রুয়ান্ডা।

বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে দেখা করে এ কথা জানান রুয়ান্ডার অনাবাসিক (নয়া দিল্লীতে নিযুক্ত) রাষ্ট্রদূত  আর্নেস্ট রো মাচিও।

রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশের পণ্য বিশ্ব বাজারে বেশ জনপ্রিয়। বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ ও পাটজাত পণ্যের প্রচুর চাহিদা রয়েছে রুয়ান্ডায়। এখানকার পণ্যের তুলনামূলক দাম কম। তাই বাংলাদেশ থেকে এ সব পণ্য আমদানির সিদ্ধান্ত নিয়েছে রুয়ান্ডা সরকার। এ বিষয়ে বাংলাদেশ সরকার সহযোগিতা করলে দ্রুত এ সব পণ্য আমদানি করা হবে।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ রাষ্ট্রদূতকে জানান, এ ক্ষেত্রে দুই দেশের ব্যবসায়ীদেরই এগিয়ে আসতে হবে। তাদেরই দুই দেশ সফরের মাধ্যমে পারস্পারিক সম্পর্ক তৈরিতে কার্যকর পদক্ষেপ নিতে হবে। এজন্য বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা করবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ রফতানি বাণিজ্য সম্প্রসারণে কাজ করে যাচ্ছে। দেশের রফতানি পণ্য এবং বাজার সম্প্রসারণের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, তথ্য প্রযুক্তি, ফার্নিচার ও পাটজান পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। বাংলাদেশ এ সব বিশ্বমানের পণ্যে তুলনামূলক কম দামে রফতানি করে যাচ্ছে।

এ সময় বাণিজ্যসচিব শুভাশীষ বসু উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
আরএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।