ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আরও ৫০ হাজার মেট্রিক টন চাল কিনবে সরকার 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
আরও ৫০ হাজার মেট্রিক টন চাল কিনবে সরকার 

ঢাকা: উন্মুক্ত দরপত্রের মাধ্যমে আরও ৫০ হাজ‍ার মেট্রিক টন সিদ্ধ চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতি টন চালের দাম নির্ধারণ করা হয়েছে ৪৩০ ডলার। 

এ হিসেবে মোট ব্যয় ধরা হয়েছে ১৭৮ কোটি ৪৫ লাখ টাকা। সর্বনিম্ন দরদাতা দুবাইভিত্তিক মেসার্স ফিনিক্স গ্লোবাল ডিএমসিসি।


 
বুধবার (১৯ জুলাই) সরকারি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এ তথ্য জানিয়েছেন।
 
তিনি জানান, ক্রয় কমিটি রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার বুড়িরহাট-মহিপুর-কৈলাশগঞ্জ-শংকরদহ-কাকিনা সড়কে তিস্তা নদীর উপর ৮৫০ মিটার সেতু নির্মাণের কাজ ভেরিয়েশন প্রস্তাবসহ অনুমোদন করেছে।  

‘এতে ব্যয় হবে ১২৩ কোটি ৮৬  লাখ টাকা। কুড়িগ্রাম জেলার ধরলা নদীর উপর ৯৫০ মিটার পিসি গার্ডার সেতু নির্মাণের ভেরিয়েশনহ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর ব্যয় ধরা হয়েছে ১৯৬ কোটি ৪৫ লাখ টাকা। ’
 
মোস্তাফিজুর রহমান বলেন, এছাড়া কর্ণফুলী শিপ বির্ল্ডাস লিমিটেডের কাছ থেকে ৫ টি ২০ ইঞ্চি কাটার সাকশন এবং ৫টি ১৮ ইঞ্চি কাটার সাকশন ড্রেজার ও সহায়ক যন্ত্রপাতি-সরঞ্জামাদি সংগ্রহে নৌপরিবহন মন্ত্রণালয়ের দু’টি প্রস্তাবেরও অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রকল্প দু’টি বাস্তবায়নে ব্যয় হবে ৯৭৬ কোটি ৭৩ লাখ টাকা।
 
তিনি জানান, ভারতের খোলা বাজার থেকে কেনা ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ আরও ৬ মাস বাড়ানো হয়েছে। প্রতি কিলোওয়াটের দাম ধরা হয়েছে ৬ দশমিক শূন্য ৬ টাকা।
 
তিনি জানান, দু’টি লটে ১৮২ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে পল্লী বিদ্যুতায়নের মাধ্যমে ২৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ লাইনের সংযোগ দিতে তোশিবা ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম ইন্ডিয়ার কাছ থেকে ২৬ হাজার ট্রান্সফরমার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  

এদিকে ৩৪৬ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে ১৫ লাখ গ্রাহকের সংযোগ দিতে প্রকল্পের আওতায় ৫ টি লটে ৪ কোম্পানির কাছ থেকে কন্ডাক্টর, এসিএসআর ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।  
 
অতিরিক্ত সচিব জানান, একই প্রকল্পের আওতায় ২৩ হাজার ২১০ টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ১৭০ কোটি ২৫ লাখ টাকায় সরবরাহ করবে টিএস ট্রান্সফরমারস লিমিটেড।

দু’টি লটে জেমকন  লিমিটেড ও শেলটেক টেকনোলজি লিমিটেড থেকে ২২৩ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে ১১ লাখ ৫ হাজার ৪২০ টি পোল ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান তিনি।  
 
অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, চট্টগ্রাম বিভাগে পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ কার্যক্রমের আওতায় ৬ টি ৩৩/১১ কেভি সাবস্টেশন নির্মাণের কাজ পেয়েছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড। এতে ব্যয় ধরা হয়েছে ৩৮ কোটি ২ লাখ ৬৮ হাজার টাকা।
 
বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
এসই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।