ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

কৃষি

সৈয়দপুরে আমন চাষে ব্যস্ত কৃষক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
সৈয়দপুরে আমন চাষে ব্যস্ত কৃষক সৈয়দপুরে আমন আবাদে ব্যস্ত কৃষক

নীলফামারী: বৃষ্টির পানিতে জমিগুলো ভরে গেছে। যা আমন চাষের উপযোগী। তাই এখন আমন আবাদ করে ব্যস্ত সময় কাটাচ্ছেন নীলফামারীর সৈয়দপুর উপজেলার পাঁচ ইউনিয়নের কৃষকেরা। কেউ জমি চাষ, কেউ বা চারা রোপণ করছেন।

সৈয়দপুর উপজেলা কৃষি অফিস জানায়, চলতি বছরে উপজেলার কামারপুকুর, কাশিরাম বেলপুকুর, খাতামধুপুর, বাঙালিপুর ও বোতলাগাড়ি ইউনিয়নে মোট আট হাজার ২০০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড জাতের ধান ৮৬০ হেক্টর, উচ্চ ফলনশীল (উফসী) জাতের ধান সাত হাজার ২৭৫ হেক্টর ও স্থানীয় জাতের ধান ৬৫ হেক্টর জমিতে চাষ করা হতে পারে।

আর আমনের চারা তৈরি করা হয়েছে ৭৫ হেক্টর জমিতে। যা গেল বছরের তুলনায় অনেক বেশি।

উপজেলার কামারপুকুর ইউনিয়নের বকশাপাড়ার কৃষক তোফাজ্জল হোসেন বাংলানিউজকে জানান, একের পর এক ফসল উৎপাদন করে দামে মার খাওয়ায় উৎসাহ ও পুঁজি দু’টিই হারিয়েছেন। যেহেতু আমন বছরের আবাদ, তাই প্রায় পাঁচ বিঘা জমিতে আমন আবাদ করছেন তিনি।
 
উপজেলার বাঙালিপুর ইউনিয়নের লক্ষণপুর চড়কপাড়ার কৃষক জুলফিকার আলী বলেন, হামরা কৃষক মানুষ। আবাদ করি খাবার নাগে। কী করা যায় আর? বোরোতে সব গেলো। কপালোত যা ছিলো, হইছে। তার জন্য কি আর আবাদ থামি থাকিবে ব্যাহে?

১২ জনের কৃষি শ্রমিক দলের নেতা আইনুল জানান, বর্ষার ভরা মৌসুমে চারদিকে বৃষ্টির পানিতে আমন লাগানো শ্রমিকদের চাহিদা বেড়েছে। কে আগে কাজ করে নিতে পারেন তার জন্য প্রতিযোগিতা শুরু হয়েছে। ফলে প্রতি বিঘা জমিতে আমন চারা তোলা ও রোপনে দুই হাজার ৩০০ থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত নেয়া হচ্ছে।  সৈয়দপুরে আমন আবাদে ব্যস্ত কৃষক

সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোমায়রা মণ্ডল বাংলানিউজকে জানান, আমন আবাদে কৃষি বিভাগ সুষম সার প্রয়োগ, চারা তৈরি ও রোপণে কৃষকদের করণীয় সম্পর্কে লিফলেট বিতরণ করেছে। এই মুহূর্তে আমন ধানের বাজার বেশ চড়া।  

কৃষকেরা আগাম আমন করায় ক্ষতি থেকে রক্ষা, উৎপাদন এবং দাম ভালো পাবেন বলে আশা করছেন তিনি।

হোমায়রা আরো জানান, কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা নিরলসভাবে মাঠ পর্যায়ে কাজ করছেন। বন্যা বা আপদকালে যাতে আমনের চারা সংকট না হয়, সেজন্য চারা তৈরি করে রাখতে কৃষকদের পরামর্শ দেয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।