ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লক ভাঙলেই বাজবে এলার্ম!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
লক ভাঙলেই বাজবে এলার্ম! লক ভাঙলেই বাজবে এলার্ম/ছবি:কাশেম হারুন

ঢাকা: বাসা-বাড়ি বা অফিসে লক থাকলেও তা ভেঙে চুরি ডাকাতি হওয়ার ঘটনা শোনা যায় অহরহ। কিন্তু এই সমস্যা সমাধানে হ্যারিসন নিয়ে এসেছে অত্যাধুনিক এলার্ম লক। এই লক কেউ ভাঙার চেষ্টা করলেই বেজে উঠবে নিরাপত্তা এলার্ম।

ভারতীয় প্রায় ৬০ বছরের পুরোনো হ্যারিসনের এই লকটি দর্শনার্থীদের জন্য উপস্থাপন করা হয় তৃতীয় বাংলাদেশ বিল্ডকন ইন্টারন্যাশনাল এক্সপোতে। তিন দিনব্যাপী চলমান বাংলাদেশ বিল্ডকন ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭ এর শেষ দিনে দর্শনার্থীদের নজর কেড়েছে হ্যারিসনের এলার্ম লক।

 

প্রদর্শনীতে দর্শনার্থীদের ব্যাপক সাড়া পাওয়া গেছে এই এলার্ম লককে কেন্দ্র করে। এই এলার্ম লকটির বর্তমান মূল্য ভারতীয় মুদ্রার প্রায় ২ হাজার রুপি। শুধু এলার্ম লকই নয় হ্যারিসনের রয়েছে পেডলক, এলড্রপ, ডোর ক্লোজিং ডিভাইস।

তবে বাংলাদেশের ব্যবসায়ের ব্যাপক ক্ষেত্র সম্প্রতি তৈরি হওয়ায় হ্যারিসন আগামী এক মাসের মধ্যে বাংলাদেশে তাদের শাখা বা ডিস্ট্রিবিউটর নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বলে বাংলানিউজকে জানান প্রতিষ্ঠানটির এরিয়া সেলস ম্যানেজার প্রেম কুমার চোবে।

লক ভাঙলেই বাজবে এলার্ম/ছবি:কাশেম হারুনপ্রেম কুমার চোবে বাংলানিউজকে বলেন, বাংলাদেশের ব্যবসায় বাণিজ্য এগিয়ে যাচ্ছে বিদ্যুতের গতিতে। তৈরি হচ্ছে অসংখ্য শিল্প প্রতিষ্ঠান। মানুষের জীবনযাত্রার মানেও এসেছে পরিবর্তন। এখানকার মানুষরা এখন আধুনিক জিনিস ব্যবহার করতেই স্বাচ্ছ্বন্দ্য বোধ করছেন। এই সব দিকের বাজার পর্যবেক্ষণ করে দেখা গেছে বাংলাদেশে স্মার্ট পণ্যের একটা বড় বাজার তৈরি হয়েছে। এই দেশে আমাদের পণ্য সামগ্রী প্রসারের বিষয়েও সিদ্ধান্ত নিয়েছে হ্যারিসন কর্তৃপক্ষ। আগামী একমাসের মধ্যেই আশা করা যাচ্ছে আমাদের কোনো শাখা বা ডিস্ট্রিবিউটর ঢাকায় থাকবে।  

অন্যদিকে বর্তমান পরিপ্রেক্ষিতে এলার্ম লক শুধু ব্যবসা প্রতিষ্ঠান নয় বাসাবাড়িতেও প্রয়োজন বলে মনে করছেন সাইদুর রহমান। তিনি হ্যারিসনের এলার্ম লকটি দেখে বলেন, শুধু ব্যবসা প্রতিষ্ঠানেই নিরাপত্তা জরুরি এমনটা নয়। এখন বেশিরভাগ পরিবারেই দেখা যায় স্বামী-স্ত্রী উভয়ই চাকরি করেন। আর বাসায় থাকে শুধু লক। এই লক ভেঙে চুরি হওয়ার ঘটনা অহরহ। এ ধরনের লক ভাঙার সময় এলার্ম বাজলে নিরাপত্তা কর্মীরা ব্যবস্থা নিতে পারবেন দ্রুত।  

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৭
ইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।