[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭

bangla news

বাজেট ঘাটতি নিয়ে সিপিডির তথ্যে নেতিবাচক প্রভাব পড়বে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৭-১২ ৬:১১:২৫ পিএম
চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গা: বাজেট নিয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) দেয়া বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, দেশের বর্তমান পরিবেশ রাজস্ব বান্ধব। বাজেট ঘাটতি নিয়ে সিপিডির বক্তব্য নেতিবাচক পরিবেশ সৃষ্টি করবে।

বুধবার (১২ জুলাই) দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা উপজেলায় পূর্ণাঙ্গ স্থলবন্দর বাস্তবায়ন নিয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, রাজস্ব নিয়ে এখনই হতাশার কিছু নেই। রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পুরণে তিন স্তরের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি জানান, নতুন নতুন রাজস্বর খাত তৈরি করতে দর্শনার মতো স্থলবন্দরগুলো দ্রুত চালুর কথা ভাবছে সরকার। শিগগিরই দর্শনা স্থলবন্দর পূর্ণাঙ্গ রূপ পাবে।

সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, দর্শনা স্থলবন্দর পূর্ণাঙ্গভাবে চালু করার দাবি স্থানীয় জনগণের। আমিও এ দাবির সঙ্গে একমত। বিষয়টি দুই/একদিনের মধ্যে প্রধানমন্ত্রীকে জানিয়ে দ্রুত বন্দর চালুর ব্যবস্থা করা হবে।

যশোরের বেনাপোল বন্দরের কাস্টমস ও ভ্যাট এক্সাইজের চেয়ারম্যান জামাল উদ্দীনের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ খাদ্য ও চিনি করপোরশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন, রাজস্ব বোর্ডের যুগ্ম সচিব আমিনুল চৌধুরী, জাতীয় রাজস্ব বোর্ড কাস্টমস বিভাগের কর্মকর্তা লুৎফর রহমান, রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগের মহাপরিচালক বেলাল উদ্দীন, পুলিশ সুপার নিজাম উদ্দীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ, জেলা পরিষদের সাবেক প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু, দর্শনা স্থলবন্দর বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মতিয়ার রহমান, চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি ইয়াকুব হোসেন মালিক ও দর্শনা সরকারি কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম।

পরে রাজস্ব বোর্ডের চেয়ারম্যান দর্শনা শুল্ক স্টেশন, আন্তর্জাতিক রেলস্টেশন ও ভারত-বাংলাদেশ সীমান্তের জয়নগর চেকপোস্ট পরিদর্শন করেন।

প্রসঙ্গত, চলতি বাজেট নিয়ে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে সিপিডি। বাজেট পর্যবেক্ষণ নিয়ে সংবাদ সম্মেলনে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য দাবি করেন, চলতি অর্থ বছরে রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা দুই লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা আদায় সম্ভব হবে না।

নতুন ভ্যাট আইন বাস্তবায়ন না হওয়ায় ৪৩ থেকে ৫৫ হাজার কোটি টাকা ঘাটতি হতে পারে বলেও ধারণা দেয় সিপিডি।

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, জুলাই ১২, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa