ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

দিনাজপুরে পাট কাটা-জাগ কাজ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
দিনাজপুরে পাট কাটা-জাগ কাজ শুরু দিনাজপুরে পাট কাটা-জাগ কাজ শুরু-ছবি: বাংলানিউজ

দিনাজপুর: দিনাজপুরে চলতি মৌসুমে পাট কাটা, জাগ ও পাটকাঠি থেকে পাট ছাড়ানোর কাজ শুরু হয়েছে।

চাষের শুরুতে বৃষ্টি না হলেও পাট কাটার সময় পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় সময়মতো পাট কেটে তা বিভিন্ন জলাশয়ে জাগ দিচ্ছেন স্থানীয় কৃষকরা। তাই বর্তমানে পাট জাগ দেওয়া ও পাট ধোয়ার কাজে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুর জেলার পাট চাষিরা।

গত বছরের তুলনায় চলতি মৌসুমে পাটের দাম থাকায় কৃষকেরা খুশিতে পাটের কাজ করছেন। তবে শেষ পর্যন্ত পাটের এমন দাম থাকবে কিনা তা নিয়ে শঙ্কিত কৃষক।

জেলার চিরিরবন্দর উপজেলার রাণীরবন্দর এলাকার পাট চাষি হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, প্রতি বিঘা জমিতে পাট চাষে বীজ, নিড়ানি, হালচাষ, পাট কাটা ও ধোয়া বাবদ খরচ হচ্ছে প্রায় ১০ হাজার টাকা। চলতি মৌসুমে পাটের ফলন হয়েছে বিঘা প্রতি ১৮ থেকে ২০ মণ।

বর্তমান বাজারে প্রতি মণ পাট বিক্রি হচ্ছে ১৫-১৬শ’ টাকা দরে। আর পাটকাঠি জ্বালানি হিসেবে খুব সহজে ব্যবহার করে ও চাষিরা প্রয়োজনে অতিরিক্ত পাটকাঠি বিক্রি করে অর্থ আয় করেন।

তিনি আরও বলেন, বাজারে পাটের সামগ্রীর চাহিদা বাড়লেই বিক্রি বাড়বে। এতে বাজারে পাটের দাম ও চাষিসহ সংশ্লিষ্ট সবাই লাভবান হবে। এ ব্যাপারে জরুরি পদক্ষেপ নিতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. গোলাম মোস্তফা বাংলানিউজকে জানান, দিনাজপুরের মাটি পাট চাষের জন্য খুবই উপযোগী। তাছাড়া চলতি মৌসুমে পাট চাষের অনুকূল আবহাওয়া বিরাজ করায় আবাদ ভালো হয়েছে। কৃষক দাম ভালো পেলে আবারও পাটের সুদিন ফিরবে। মর্যাদা পাবে পাট চাষ। চলতি মৌসুমে জেলার ১০ হাজার ৫০৭ হেক্টর জমিতে পাট চাষ হয়। যার লক্ষ্যমাত্রা এক লাখ ১২ হাজার ৬১৪ বেল নির্ধারণ করা হয়েছে। তবে উৎপাদন হিসেবে এবারে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা করেন।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।